Syed Anas Pasha

Syed Anas Pasha

বাংলানিউজটোয়েন্টিফোর.কম:::::ধর্মীয় চেতনা অপশক্তি মোকাবেলায় সাহস যোগায়: ব্রিটিশ প্রধানমন্ত্রী

Dewali reception in 10 Downing Street
লন্ডন : ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, বহু সাংস্কৃতিক দেশ ব্রিটেনে বহু ধর্মের চর্চা ও চেতনা অন্ধকার এবং অপশক্তি মোকাবেলায় ব্রিটিশ জাতিকে সাহস যোগায়। আর তাই ব্রিটেন সকল ধর্মের আলোকিত ও সুন্দর চেতনাগুলোকে ধারণ করেই এগিয়ে যেতে চায়।

সম্প্র্রতি প্রধানমন্ত্রীর অফিস ১০ ডাউনিং ষ্ট্রিটে দেওয়ালী উপলক্ষে আয়োজিত ব্রিটিশ প্রধানমন্ত্রীর দেওয়া রিসিপশনে ডেভিড ক্যামেরন এ মন্তব্য করেন।

ব্রিটিশ হিন্দু কমিউনিটির নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের উপস্থিতিতে অনুষ্ঠিত রিসিপশনে বাংলানিউজ প্রতিনিধিসহ ব্রিটেনের স্থানীয় দু’টি বাংলা মিডিয়ার মোট তিনজন সাংবাদিক আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে প্রদীপ প্রজ্জলন করে ‘আলোর উৎসব‘ খ্যাত দিওয়ালী রিসিপশনের উদ্বোধন করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। এ সময় অন্যান্যের মধ্যে ব্রিটেনে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনারও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী হিসেবে দিওয়ালী রিসিপশন আয়োজন এবার নিয়ে আমার জন্যে দ্বিতীয়। এই উৎসব উদযাপনের মাধ্যমে আমরা আলোর দ্যুতি ছড়াতে চাই পুরো সমাজে, অন্ধকার অপশক্তিকে বিতারিত করতে চাই মাল্টি কালচারেল ব্রিটেন থেকে।’

তিনি বলেন, ‘দিওয়ালী অনুষ্ঠান উদযাপন করে ব্র্রিটেনের প্রতি ব্রিটিশ-ভারতীয় কমিউনিটির কন্ট্র্রিভিউশনকেও আমরা স্মরণ করতে চাই। দিওয়ালী ব্রিটেনের হিন্দু, জেইন ও শিখ ধর্মাবলম্বীসহ সবার জন্য একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। ব্রিটিশ প্রধানমন্ত্রীর অফিসে এ অনুষ্ঠান উদযাপনের সীমিত আয়োজন সারা বিশ্বের ওইসব ধর্মাবলম্বীদের সঙ্গে দিওয়ালীর আনন্দ ভাগাভাগির চেষ্টা মাত্র।

ক্যামেরন তার বক্তৃতায় ব্রিটেনে হিন্দু কমিউনিটির ব্যাপক কন্ট্রিভিউশনের কথাও উল্লেখ করেন।

বক্তৃতা শেষে প্রধানমন্ত্রী ক্যামেরন অনুষ্ঠানে আমিন্ত্রত অতিথিদের সঙ্গে ঘুরে ঘুরে কুশল বিনিময় করেন।

উল্লেখ্য, বুধবার দিওয়ালীর নির্ধারিত দিন হলেও ২০ অক্টোবর ১০ ডাউনিং ষ্ট্রিটে এই রিসিপশন অনুষ্ঠিত হয়। দিওয়ালী ছাড়াও মুসলিম ধর্মাবলম্বীদের ঈদ উপলক্ষেও প্রতি বছর ব্রিটিশ প্রধানমন্ত্রীর অফিস ১০ ডাউনিং ষ্ট্রিটে রিসিপশনের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১১
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts