Syed Anas Pasha

Syed Anas Pasha

পেইন্টেড চিলড্রেনের এভারেস্ট জয়ের ঘোষণা

সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
ছবি: মনিরুজ্জামান সামি
লন্ডন: বাংলাদেশের ‘মা ও শিশু’র স্বাস্থ্য সেবা উন্নয়নে হাতে নেওয়া কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট বিজয়ের ঘোষণা দিয়েছে বাংলাদেশে নিবন্ধনকৃত আন্তর্জাতিক এনজিও ‘পেইন্টেড চিলড্রেন’।

বুধবার হাউস অব লর্ডসে ‘মাউন্ট এভারেস্ট সামিট’ শীর্ষক এক অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার মা ও শিশুর স্বাস্থ্য সেবা নিশ্চিত ও জীবন মান উন্নয়নে ২০০৫ সাল থেকে কাজ করে আসছে পেইন্টেড চিলড্রেন। সংগঠনের উদ্যোগে নেওয়া বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে ২ লাখ পাউন্ড সংগ্রহের টার্গেট নিয়ে আগামী বছর পেইন্টেড চিলড্রেনের পক্ষ থেকে দু’জন ব্রিটিশ বাঙালি এভারেস্ট শৃঙ্গ জয়ের অভিযানে নামবেন বলে হাউস অব লর্ডসের অনুষ্ঠানে ঘোষণা দেন সংগঠনের উদ্যোক্তারা। আর এটাই হবে কোনো ব্রিটিশ বাঙালির প্রথম এভারেস্ট অভিযান।

হাউস অব লর্ডসের একমাত্র বাংলাদেশি সদস্য ব্যারনেস পলা উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হাউস অব লর্ডসের অনুষ্ঠানে বিশ্বের ১৯টি ইউনিভার্সিটিতে রেফারেন্স হিসেবে ব্যবহৃত পেইন্টেড চিলড্রেনের পাবলিকেশন ‘লাইভ ইন হোপ’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

বইটির মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট সাংবাদিক-সাহিত্যিক আব্দুল গাফ্ফার চৌধুরী।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের পরিচালক নাজিনুর রহিম, স্থানীয় বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিস্টার রাশেদ চৌধুরী, টিভি উপস্থাপিকা সৈয়দা সায়েমা আহমেদ, বিশিষ্ট রাজনীতিক নজরুল ইসলাম, সমাজসেবী হাফসা ইসলাম, সাংবাদিক-লেখক ইকবাল ফেরদৌস ও কমিউনিটি নেতা শাহগীর বখত ফারুক প্রমুখ।

অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে বলা হয়, মা শিশুর স্বাস্থ্য সেবা ও সুন্দর জীবনের নিশ্চয়তায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পৃথিবীর সর্ববৃহৎ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়ের কর্মসূচি হাতে নিয়েছে পেইন্টেড চিলড্রেন।

এ অভিযানের মাধ্যমে বাংলাদেশে সংগঠনটির বিভিন্ন কার্যক্রম পরিচালনার জন্যে ২ লাখ পাউন্ড তহবিল সংগ্রহের টার্গেট করা হয়েছে বলে জানানো হয় অনুষ্ঠানে।

পেইন্টেড চিলড্রেন আশা করছে, এই এভারেস্ট সামিটের মধ্য দিয়ে টার্গেটকৃত তহবিল সংগ্রহ করা সম্ভব হবে।

পেইন্টেড চিলড্রেনের প্রকাশনা ‘লাইভ ইন হোপ’ এ দক্ষিণ পূর্ব এশিয়ার মা ও শিশুর কল্যাণমূলক কাজের বিবরণ ও দিক নির্দেশনা তুলে ধরা হয়েছে বলে জানানো হয় অনুষ্ঠানে।

সংগঠনের পক্ষে থেকে জানানো হয়, অর্জিত অর্থ দিয়ে মা ও শিশুর কল্যাণ, সমাজে প্রতিটি নারীর স্বাস্থ্যসেবা এবং সুন্দর জীবন নিশ্চিত করার কার্যক্রম শুরু করা হবে।

এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে ভাসমান হাসপাতাল নির্মাণ, বিভিন্ন অঞ্চলে সুচিকিৎসা ও উন্নত সুযোগ সুবিধা সম্বলিত প্রায় ১০০টি হাসপাতাল নির্মাণ, হতদরিদ্র নারী ও শিশুর সুস্থ জীবন নিশ্চিতকরণ, বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে বিশুদ্ধ খাবার পানি ও স্যানিটেশন ব্যবস্থা চালু, নিরাপদ মাতৃত্ব, গর্ভবতী মায়েদের সঠিক পুষ্টি প্রোগ্রাম, মা ও শিশুর টিকা কর্মসূচি, দুর্ঘটনা ও আঘাত সংক্রান্ত মৃত্যুর জন্য সচেতনতা বৃদ্ধি ও জন্ম নিবন্ধন ক্যাম্পেইন ইত্যাদি।

সংগঠনের পরিচালক নাজিনুর রহিম বাংলানিউজকে জানান, ২০০৫ সাল থেকে নিবন্ধনকৃত এনজিও হিসেবে পেইন্টেড চিলড্রেন বাংলাদেশে মা ও শিশুর স্বাস্থ্য সেবায় কাজ করে আসছে। এছাড়া সেইফ মাদারহুড প্রজেক্ট ও ফ্লটিং হাসপাতাল নামের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন বাংলাদেশে।

নাজিনুর রহিম বলেন, আমরা আরও ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন হাতে নিতে চাই, এ কারণেই তহবিল সংগ্রহের লক্ষ্যকে সামনে রেখে আগামী বছর বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট অভিযান কর্মসূচি নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৩

0 comments:

Post a comment

Popular Posts