Syed Anas Pasha

Syed Anas Pasha


লন্ডনে বিচারপতি মানিকের ওপর হামলার চেষ্টা


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
লন্ডনে নিজ বাসভবনে বিচারপতি সামসুদ্দিন চৌধুরী মানিক। 
ছবি: আফসার খান সাদেক
লন্ডন: লন্ডনে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিকের ওপর সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। বুধবার কতিপয় যুবক গ্রেটার লন্ডনের ডেগেনহাম এলাকায় তাঁর ওপর হামলার চেষ্টা করে। এসময় বিচারপতি মানিকের চিৎকারে লোকজন জড়ো হলে তারা পালিয়ে যায়। কিছুটা আহত হয়েছেনও এ বিচারপতি।

ডেগেনহামের গেইল স্ট্রিটে এই হামলার ঘটনা ঘটেছে বলে বাংলানিউজকে নিশ্চিত করেছেন স্বয়ং বিচারপতি মানিক।

বাংলানিউজকে তিনি বলেন, বুধবার লন্ডন সময় রাত সাড়ে আটটার দিকে বাইরে থেকে বাসায় যাওয়ার পথে ডেগেনহামের গেইল স্ট্রিটে একজন যুবক এসে তাকে জিজ্ঞেস করে আপনি কি জাস্টিস মানিক? তিনি হ্যাঁ সূচক জবাব দিয়ে ঐ যুবকের সঙ্গে কথা শেষ করতে না করতেই পাশেই পার্ক করা একটি গাড়ি থেকে আরও ২/৩ জন যুবক নেমে আসে। এরা প্রথম যুবকের সাথে যোগ দিলে পরিস্থিতি আঁচ করতে পেরে তিনি চিৎকার শুরু করেন। এ সময় রাস্তা দিয়ে হাঁটতে থাকা লোকজন চলে এলে যুবকদের একজন তাঁর মাথায় ও আরেকজন কোমড়ে আঘাত করে চলে যায়।
আঘাত গুরুতর না হওয়ায় দ্রুত তিনি গেইল স্ট্রিটের পাশেই অবস্থিত বাসভবনে চলে যান। ঘটনার পরপরই এ হামলার খবর ছড়িয়ে পড়লে অনেকেই বিচারপতি মানিককে দেখতে  বাসায় যান।

সম্প্রতি দেশ ও দেশের বাইরে আলোচিত-সমালোচিত বাংলাদেশের সুপ্রিমকোর্টের বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক এক সময় লন্ডনের স্থায়ী বাসিন্দা ছিলেন। লন্ডনে তাঁর নিজের বাড়ি রয়েছে। কয়েকদিন আগে মেয়ের সাথে দেখা করতে লন্ডনে আসেন বিচারপতি মানিক।
এর আগে বিভিন্ন সময় ছুটিতে লন্ডনে এসে বিভিন্ন বিষয়ে তিনি মিডিয়ার সাথে খোলাখুলি কথা বললে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। যুক্তরাজ্য বিএনপি তাঁর বিরুদ্ধে বিভিন্ন সময় বিক্ষোভও করে লন্ডনে।

সম্প্রতি জাতীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে তাঁর দেওয়া কয়েকটি ঐতিহাসিক রায়ের কারণে দেশে বিদেশে তিনি ব্যাপক পরিচিতি পান। বিভিন্ন ঘটনায় সুয়োমোটো রুল জারি করা ও সর্বশেষ জাতীয় সংসদের স্পিকারকে নিয়ে মন্তব্য করায় তিনি বাংলাদেশের জাতীয় সংসদসহ রাজনৈতিক অঙ্গনেও ব্যাপক সমালোচনার মুখোমুখি হন।

প্রবীণ আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমদ ও সুরঞ্জিত সেনগুপ্তসহ মহাজোট সরকারের অনেক সাংসদ তাঁর বিরুদ্ধে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠন করে ব্যবস্থা নেয়ার আহবান জানান। যদিও জাতীয় সংসদের স্পিকার শেষ পর্যন্ত এক রুলিং এর মাধ্যমে বিচারপতি মানিকের কড়া সমালোচনা করে বিষয়টি নিষ্পত্তির দায়িত্ব ছেড়ে দেন প্রধান বিচারপতির হাতে।

বাংলাদেশ সময়: ০৮২০ঘণ্টা, জুন ২৮, ২০১২

0 comments:

Post a comment

Popular Posts