Syed Anas Pasha

Syed Anas Pasha


রানী’র হীরক জয়ন্তী অনুষ্ঠানে শেখ রেহানা


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম



ছবি: ডায়মন্ড জুবিলি’র ধন্যবাদজ্ঞাপন অনুষ্ঠানে শেখ রেহানা
ও কন্যা রুপন্তী
লন্ডন: ব্রিটেনের রানীর হীরক জয়ন্তী অনুষ্ঠানের ধন্যবাদ জ্ঞাপন প্রোগ্রামে (থ্যাংক্স গিভিং) আমন্ত্রিত অতিথি হিসেবে যোগদান করেছেন বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা।
মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে ১২টা পরযন্ত সেন্ট পল’স কেথাড্রল চার্চে অনুষ্ঠিত এই আয়োজনে ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামরন, কয়েকটি দেশের সরকার প্রধান এবং কমনওয়েলথ ভূক্ত দেশগুলোর প্রতিনিধিরাসহ উচ্চপদস্থ ব্রিটিশ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ড: সাইদুর রহমান খান ও শেখ রেহানার ছোট মেয়ে রুপন্তীও আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটেনের জাতীয় এই থ্যাঙকসগিভিং অনুষ্ঠানে।

রানীসহ ব্রিটিশ রয়েল ফ্যামিলির অন্য সব সদস্য অনুষ্ঠানে উপস্থিত থাকলেও অসুস্থতার জন্যে উপস্থিত হতে পারেন নি রানীর স্বামী প্রিন্স ফিলিপ। শেখ রেহানা ও তাঁর মেয়ে রুপন্তী অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন শাড়ি পড়ে। ফলে অনেকেরই দৃষ্টি আকৃষ্ট হচ্ছিল তাদের প্রতি। অনুষ্ঠানের নিয়ম অনুযায়ী লিখিত প্রার্থনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন সমবেত অতিথিরা।
সারা ব্রিটেন থেকে আগত ছোট্ ছোট ছেলে মেয়েরা এ সময় ডায়মন্ড জুবিলি উপলক্ষে বিশেষ ভাবে রচিত সংগীত পরিবেশন করে। অনুষ্ঠান শেষে রানীসহ রয়েল ফ্যামিলির অন্যান্য সদস্যরা সরাসরি বাকিংহাম প্যালেসে ফিরে যান।

এদিকে, থ্যাংকসগিভিং অনুষ্ঠান শেষে লর্ড মেয়র অফিস অব গিল্ডহলের আমন্ত্রণে অনুষ্ঠিত এক রিসিপশনে অংশ নেন শেখ রেহানাসহ আমন্ত্রিত অন্যান্য অতিথিরা। রুপন্তী ও হাইকমিশনার ড: সাইদুর রহমান খান ঐ অনুষ্ঠানেও উপস্থিত ছিলেন।
রানীর ডায়মন্ড জুবিলি অনুষ্ঠানের শেষ দিন মঙ্গলবারই ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী উইলিয়াম হেগ এর আমন্ত্রণে অতিথিরা ল্যাঙ্কাশায়ার হাউসে অনুষ্ঠিত বিশেষ মধ্যাহ্যভোজে অংশ নেন।
শেখ রেহানা, রেহানা কন্যা রুপন্তী ও ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ড: সাইদুর রহমান খান এই মধ্যাহ্নভোজেও অংশ নেন। আগামীকাল বুধবার কমনওয়েলথ মহাসচিব কমলেশ শর্মা কমনওয়েলথ প্রধান রানী এলিজাবেথের ক্ষমতা গ্রহণের ডায়মন্ড জুবিলি উপলক্ষে আয়োজন করেছেন এক বিশেষ রিসিপশনের।

বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা, রেহানা কন্যা রুপন্তী ও হাইকমিশনার ড: সাইদুর রহমান খান ঐ রিসিপশনেও আমন্ত্রিত অতিথি হিসেবে যোগদান করবেন।

উল্লেখ্য, ব্রিটিশ রানীর ক্ষমতা গ্রহণের ৬০ বছরপূর্তি উপলক্ষে সপ্তাহব্যাপী আয়োজিত বিশেষ উৎসবে সারা ব্রিটেন গত এক সপ্তাহ উৎসবের দেশে পরিণত হয়েছিল। ব্রিটেনের বড় বড় শহর থেকে শুরু করে পাড়া মহল্লায় এ উপলক্ষে আয়োজন করা হয় বিভিন্ন অনুষ্ঠান। মঙ্গলবার ছিল জাতীয় আয়োজনগুলোর সর্বশেষ প্রোগ্রাম।
রানী এলিজাবেথ সিংহাসনে বসেন ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি। তার রাজ্যাভিষেক অনুষ্ঠিত হয় ১৯৫৩ সালের ২ জুন। ১৯৭৭ সালে রানী তাঁর ক্ষমতা গ্রহণের সিলভার জুবিলি এবং ২০০২ সালে গোল্ডেন জুবিলি উদযাপন করেন। ক্ষমতা গ্রহণের ৬০ বছরপূর্তি উপলক্ষে এবার পালিত হলো ডায়মন্ড জুবিলি। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বিশ্ব নেতৃবৃন্দ ডায়মন্ড জুবিলি উপলক্ষে এরইমধ্যে রানীকে অভিনন্দন জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, জুন ০৬, ২০১২

0 comments:

Post a comment

Popular Posts