Syed Anas Pasha

Syed Anas Pasha

লন্ডনে প্রধানমন্ত্রীর সঙ্গে টিভি তারকা মাহাথিরের সাক্ষাৎ


লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
প্রধানমন্ত্রীর সঙ্গে সৈয়দ মাহাথির পাশা
লন্ডন: প্রবাসে জন্ম নেওয়া ও বেড়ে ওঠা প্রজন্মকে বাঙালির ইতিহাস, ঐতিহ্য ও কৃষ্টির প্রতি আগ্রহী করার ওপর গুরুত্ব আরোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার লন্ডনে স্থানীয় সময় বিকাল ৬টায় (বাংলাদেশ সময় রাত ১১টা) বক্তৃতা প্রতিযোগিতা খ্যাত ‘জ্যাক প্যাচি স্পিক আউট চ্যালেঞ্জ ২০১১’-এর গ্রান্ড ফাইন্যালিস্ট ও ব্রিটেনে বাংলাদেশি জনপ্রিয় টিভি উপস্থাপক সৈয়দ মাহাথির পাশা প্রধানমন্ত্রীর হোটেল স্যুটে সাক্ষাৎ করতে এলে শেখ হাসিনা তাকে এ কথা বলেন।

৩৫ মিনিটের একান্ত সাক্ষা‍তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাহাথিরকে বলেন, দেশে বেড়ে ওঠা নতুন প্রজন্মের মধ্যে বাংলাদেশের সঠিক ইতিহাস, ঐতিহ্য ও কৃষ্টি সম্পর্কে সম্প্রতি ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। নিজের পড়াশোনার কাজ ঠিক রেখে ব্রিটেনসহ প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকেও এ বিষয়ে আগ্রহী করে তুলতে ভূমিকা রাখার জন্যে মাহাথিরকে পরামর্শ দেন।

প্রধানমন্ত্রী বলেন, “ব্রিটেন-যুক্তরাষ্ট্রসহ বাঙালিরা বসবাস করছেন এমন সব দেশে বেড়ে ওঠা প্রবাসী প্রজন্মের কাছে যদি বাঙালির সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্যের কথা পৌঁছে দেওয়া যায়, তাহলে নিজের মাতৃভূমি সম্পর্কে তাদের মধ্যে যে শ্রদ্ধাবোধ গড়ে উঠবে, তা তাদের নিজেদেরও আত্মপ্রত্যয়ী করে তুলবে। ফলে মূলধারায় কাজ করতে গিয়ে নিজেদের শেকড়ের পরিচয় দিতে তারা গর্ববোধ করবে।”

সাক্ষাতে মাহাথির প্রধানমন্ত্রীকে বলেন, বাংলাদেশের ইতিহাস ও কৃষ্টি  শুধু বাংলাদেশি বংশোদ্ভূতই নয়, বিভিন্ন বর্ণ ও ধর্মের তরুণ প্রজন্মের কাছে নিয়ে যাওয়ার তার খুব ইচ্ছে হয়। আর এই কারণেই গত সিজনে চ্যানেল-৯-এ তার উপস্থাপনায় প্রচারিত শিক্ষামূলক গেইম শো ‘ক্লেভার ক্লগস’ প্রশ্ন পর্বের একটি বিরাট অংশ ছিল বাংলাদেশ ও বাঙালি।

সাক্ষাৎ অনুষ্ঠানে উপস্থিত বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানাও চ্যানেল-৯ ইউকের ক্লেভার ক্লগস অনুষ্ঠানের প্রশংসা করেন ও প্রোগ্র্রামটি সম্পর্কে প্রধানমন্ত্রীকে ধারণা দেন। প্রধানমন্ত্রী মাহাথিরকে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ পড়ার পরামর্শ দিয়ে শেখ রেহানাকে এই বইটির একটি ইংরেজি ভার্সন মাহাথিরকে পৌঁছে দেওয়ার পরামর্শ দেন।

মাহাথির প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ অর্জন সম্পর্কে মা-বাবার কাছে অনেক জেনেছেন। নিজ উদ্যোগে এসব বিষয় তিনি এখন আরও বেশি করে জানতে চান।

প্রধানমন্ত্রী মাহাথিরের মাধ্যমে ব্রিটেনে বেড়ে ওঠা তরুণ প্রজন্মের প্রতি শুভেচ্ছা জানিয়ে বলেন, “প্রবাসে বেড়ে ওঠা মেধাবী প্রজন্মকে আমরা দেশের কাজে লাগাতে চাই। আর এজন্যেই দেশের প্রতি এদের আগ্রহ গড়ে তুলতে হবে।”

উল্লেখ্য, সৈয়দ মাহাথির পাশা বিশ্বের সবচেয়ে বড় তরুণদের বক্তৃতা প্রতিযোগিতা খ্যাত ‘জ্যাক প্যাচি স্পিক আউট চ্যালেঞ্জ ২০১১’-এ মোট ১৬ হাজার প্রতিযোগীর সঙ্গে অংশ নিয়ে গ্রান্ড ফাইন্যালিস্ট মনোনিত হন। সর্বশেষ টপ-৫ এর আসন পান।

ব্রিটেনের বাংলাদেশি টিভি চ্যানেলগুলোর ইতিহাসে প্রথম কিশোর প্রজন্মের মাল্টিকালচারেল প্রোগ্রাম ‘ক্লেভার ক্লগস’ উপস্থাপনা করে সম্প্রতি তিনি ব্যাপক জনপ্রিয়তা পান। টিভি উপস্থাপনা ছাড়াও মাহাথির লেখালেখির সঙ্গেও জড়িত রয়েছে। তার লেখার ফিচার ক্যামব্রিজ ইউনিভার্সিটির ওয়েবসাইটেও প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১২
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts