Syed Anas Pasha

Syed Anas Pasha

ধনী দেশগুলোকে তথ্যমন্ত্রী

‘সংস্কৃতি বাঁচিয়ে রাখ‍ার দায়িত্ব নিন’


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
লন্ডন: বিশ্বের ছোট দেশগুলোর সাংস্কৃতিক ঐতিহ্য বাঁচিয়ে রাখার দায়িত্ব নিতে উন্নত বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও সংস্কৃতি মন্ত্র্রী আবুল কালাম আজাদ।

সোমবার স্কটিশ পার্লামেন্টে এডিনবরা আন্তর্জাতিক সাংস্কৃতিক সম্মেলনের (এডিনবরা ইন্টারন্যাশনাল কালচারাল সামিট) উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

সোম ও মঙ্গলবার দুই দিনব্যাপী এ সম্মেলনে বাংলাদেশ, ব্রাজিল, জাপান, রাশিয়া, আমেরিকাসহ বিশ্বের ৩০টি দেশের প্রতিনিধিরা অংশ নেন।

সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলে ছিলেন তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ ও লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার রাশেদ চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে আবুল কালাম আজাদ বলেন, “বাংলাদেশ একটি ছোট দেশ হলেও দেশটির রয়েছে হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য। বিপুল জনসম্পদের অধিকারী বাংলাদেশের সংস্কৃতি, বিশ্ব সংস্কৃতির ভাণ্ডার আরও সমৃদ্ধ করতে পারে।”

মন্ত্রী বলেন, “সাধ্য না থাকার কারণে বাংলাদেশের মতো গরিব দেশগুলো নিজেদের সংস্কৃতি বিশ্বের কাছে ঠিকমতো তুলে ধরতে পারে না। দক্ষিণ এশিয়ার দেশ ভারত ও চীন নিজেদের আর্থিক সক্ষমতা আছে বলেই বিশ্বসভায় তাদের সংস্কৃতি তুলে ধরছে, যা বাংলাদেশের মতো দেশগুলোর জন্যে সম্ভব নয়।”

ধনী দেশগুলোর প্রতি ছোট দেশগুলোর সংস্কৃতি তুলে ধরার দায়িত্ব গ্রহণের আহ্বান জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, “এই দায়িত্ব গ্রহণের ওপরই নির্ভর করছে সব সংস্কৃতির সমন্বয়ে বিশ্ব সংস্কৃতি নিয়ে আমরা কতটুকু এগোতে পারবো।”

আন্তর্জাতিক কালচারাল সামিটের মূল প্রতিপাদ্য ‘সংস্কৃতি একটি আন্তর্জাতিক সংলাপ’।

ব্রিটিশ ও স্কটিশ সরকার ছাড়াও ইন্টারন্যাশনাল কালচারাল সম্মেলনের সহযোগী হিসেবে কাজ করে ব্রিটিশ কাউন্সিল ও এডিনবরা ইন্টারন্যাশনাল ফেস্টিভাল কমিটি।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১২
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts