Syed Anas Pasha

Syed Anas Pasha


প্রধানমন্ত্রীর সঙ্গে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রীর সাক্ষাৎ


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম




সেন্ট প্যাংক্রাস রেনেসাঁ হোটেল থেকে: জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেছেন ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী উইলিয়াম হেগ।

শনিবার দুপুরে কেন্দ্রীয় লন্ডনের সেন্ট প্যাংক্রাস রেনেসাঁ হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষা‍ৎ করে ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই প্রশংসা করেন।

এ সময় ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্র্রীর সাথে ছিলেন ফরেন অ্যান্ড কমনওয়েলথ বিভাগের জুনিয়র মন্ত্রী আলেস্টার বার্ট ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ছিলেন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী দীপু মনি, এম্বেসেডর এট লার্জ জিয়া উদ্দিন আহমদ, ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকশিনার ড: সাইদুর রহমান খান ও প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি আবুল কালাম আজাদ।

দীর্ঘ ৪৫ মিনিটের বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি আবুল কালাম আজাদ বাংলানিউজকে বলেন, “প্রধানমন্ত্রীর সাথে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রীর বৈঠকটি প্রাণবন্ত পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। বৈঠক শেষে প্রধানমন্ত্রী ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রীকে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ উপহার দেন।

প্রেস সেক্রেটারি বলেন, দুই নেতার আলোচনায় ব্রিটেন-বাংলাদেশ পারষ্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়। ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা করেছেন।

প্রধানমন্ত্রী উইলিয়াম হেগকে জানান, রাজনীতিকে পার্লামেন্ট কেন্দ্রীক করতে সম্ভাব্য সব চেষ্টাই অব্যাহত রেখেছে তার সরকার। কিন্তু বিরোধী দল লাগাতার সংসদ বর্জন করে সরকারের সেই চেষ্টা বাধাগ্রস্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ব্রিটেনকে বাংলাদেশের অন্যতম অনুদানদাতা হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উইলিয়াম হেগকে বলেন, বাংলাদেশের সাথে ব্রিটেনের সম্পর্কের ঐতিহাসিক ভিত্তি রয়েছে। এ সময় তিনি ৭১ এর মুক্তিয‍ুদ্ধের পক্ষে জনমত গঠনে ব্রিটেনের জনগণের ভূমিকার কথা স্মরণ করেন।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী কাউন্টার টোরোরিজম বিষয়ে দুই দেশের একসাথে মোকাবেলায় বাংলাদেশের বর্তমান সরকারের ভূমিকা নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুলাই ২৮, ২০১২

0 comments:

Post a comment

Popular Posts