Syed Anas Pasha

Syed Anas Pasha

প্রতিটি সরকারের উন্নয়ন পরবর্তীদের অব্যাহত রাখা উচিত: লর্ড আহমেদ


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
বাংলানিউজ প্রতিনিধি আনাস পাশার সঙ্গে কথা বলছেন
লর্ড আহমেদ অব উইম্বিল্ডন। ছবি: আব্দুল আহাদ চৌধুরী
সেন্ট প্যাংক্রাস রেনেসাঁ হোটেল থেকে:  ব্রিটেনের প্রভাবশালী মুসলমান রাজনীতিক লর্ড আহমেদ বলেছেন প্রতিটি সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ড পরবর্তী সরকারের অব্যাহত রাখা উচিত। তার মতে, বাংলাদেশে গণতন্ত্রের অগ্রযাত্রা অব্যাহত রাখতে প্রধান রাজনৈতিক দলগুলোর আলোচনার বিকল্প নেই। এ বিষয়ে সরকার ও বিরোধী দল উভয়েরই দায়িত্ব রয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৫টায় কেন্দ্রীয় লন্ডনের সেন্ট প্যাংক্রাস রেনেসাঁ হোটেলে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসেন তিনি। এসময় বাংলানিউজের সঙ্গে এক একান্ত আলোচনায় লর্ড তারিক আহমেদ অব উইম্বল্ডন উপরোক্ত মন্তব্য করেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে কোন কোন বিষয় উত্তাপন করবেন, এমন প্রশ্নের উত্তরে ব্রিটেনের বাংলানিউজকে আহমেদ বলেন, আলোচনার টেবিলে জাতীয় সমস্যার সমাধান, প্রতিটি সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ড পরবর্তী সরকার যাতে অব্যাহত রাখে সে বিষয় ও সাম্প্রতিক সময়ে রোহিঙ্গা শরনার্থীদের আশ্রয় না দেয়ার বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে উত্থাপনের ইচ্ছে আছে।

বিরোধী দলের পার্লামেন্ট বয়কটের সমালোচনা করে আহমেদ বাংলানিউজকে বলেন, জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা করার অন্যতম প্রধান স্থান পার্লামেন্ট বয়কট রাজনৈতিক দূরদর্শিতার পরিচয় নয়। তিনি বলেন, জাতীয় নির্বাচনের পদ্ধতি নিয়ে বাংলাদেশের দুই প্রধান দলের মতপার্থক্য দূর করা একমাত্র আলোচনার মাধ্যমেই সম্ভব, দুই দলের শীর্ষ নেতারা যত তাড়াতাড়ি তা বুঝবেন ততই মঙ্গল।

লর্ড আহমেদ ১৯৯৬ সালে আওয়ামী লীগের গ্রাম পরযায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কমিউনিটি ক্লিনিক প্রকল্পের প্রশংসা করে বলেন, প্রতিটি সরকারই কিছু কিছু ভালো কর্মসূচি চালু করে যা বাংলাদেশের পরবর্তী সরকারগুলো বন্ধ করে দেয়, যা খুবই দুঃখজনক। তিনি এ বিষয়ে প্রধান দুই দলকে আরো সহনশীল হওয়ার পরামর্শ দেন। 
গত বছর তার বাংলাদেশ সফরের কথা স্মরণ করে আহমেদ বাংলানিউজকে বলেন, অপার সম্ভাবনার দেশ বাংলাদেশের এখন প্রয়োজন রাজনৈতিক স্থিতিশীলতা। রাজনীতিকদের এ বিষয়টির প্রতি নজর দেয়ার সময় কিন্তু এখন সমুপস্থিত। বাংলানিউজ প্রতিনিধির সঙ্গে একান্ত আলোচনা শেষে লর্ড আহমেদ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন প্রায় ২০ মিনিট।


26 Jul 2012   07:55:22 PM   Thursday BdST
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts