Syed Anas Pasha

Syed Anas Pasha

বাংলানিউজ২৪.কম::::::বাংলাদেশের জন্য ব্রিটিশ উন্নয়ন সাহায্য বাড়ছে

লন্ডন: বাংলাদেশের জন্যে বাড়ছে ব্রিটিশ উন্নয়ন সাহায্য। ব্রিটেনের ইন্টারন্যাশনাল ডিভেলপমেন্ট মন্ত্রী এন্ড্রু মিচেল হাউস অব কমন্সে এই ঘোষণা দিয়েছেন।

বাংলাদেশসহ অন্য আরো দুটো দেশ নাইজেরিয়া ও পাকিস্তানেও এই সাহায্যের পরিমান বাড়বে।

তবে রাশিয়া, চায়না, ভিয়েতনাম, সার্বিয়া ও ইরাকসহ ১৬টি দেশে সরাসরি উন্নয়ন সাহায্য বন্ধ করে দিচ্ছে ব্রিটিশ সরকার। এর কারণ হিসেবে বলা হয়েছে- এইসব দেশ পর্যায়ক্রমে দারিদ্র থেকে বেরিয়ে আসছে।

হাউস অব কমন্সে ইন্টারন্যাশনাল ডিভেলপমেন্ট মন্ত্রী এন্ড্রু মিচেল আরো বলেন, ব্রিটিশ উন্নয়ন সাহায্য গরীব দেশগুলোর দারিদ্র্য বিমোচনে যাতে ভুমিকা রাখে সেদিকে নজর দিচ্ছে ব্রিটেন। আন্তর্জাতিক উন্নয়ন সাহায্যের প্রায় ৭.৮ বিলিয়ন পাউন্ডের বাজেট ব্রিটেনের বর্তমান জোট সরকারের কাট ছাঁট নীতির মধ্যেও অপরিবর্তিত থাকছে।

উন্নয়ন সাহায্য বাজেটের এই পূনর্বিন্যাস বাংলাদেশসহ পাঁচটি দেশের বার্ষিক বাজেটকে আরো শক্তিশালী করবে বলে আশাবাদ ব্যক্ত করেছে ব্রিটেন। বাংলাদেশ ছাড়া অন্য চারটি দেশ হলো ইথিওপিয়া, নাইজেরিয়া, কঙ্গো এবং পাকিস্তান।

পার্লামেন্টে এক বিবৃতিতে এন্ড্রু মিচেল বলেন, সত্যিকার ভাবে দীর্ঘমেয়াদী দারিদ্র্য বিমোচনের ল্েয যেসব দেশের প্রকৃতপইে সহায়তা প্রয়োজন আমরা সেসব দেশগুলোকেই বিবেচনায় নিতে চেষ্টা করছি। তিনি বলেন সাহায্য পদ্ধতিটিকে আমরা অগ্রাধিকার ভিত্তিতে পুনর্বিন্যাস করার চেষ্টা করছি।

মন্ত্রী আরো বলেন, ব্রিটেনের মিলিয়ন মিলিয়ন উন্নয়ন সাহায্য সংশ্লিষ্ট দেশগুলোকে সত্যিকারভাবে সাবলম্বী করতে সহযোগির ভুমিকা রাখবে বলেই আমরা আশা করছি।

বিরোধী দলীয় ছায়া মন্ত্রীসভার ইন্টারন্যাশনাল ডিভেলপমেন্ট মন্ত্রী হ্যারিয়েট হারমেন আন্তর্জাতিক উন্নয়ন সাহায্য পূনর্বিন্যাসের এই সরকারী উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেছেন, জাতীয় আয়ের ০.৭% আন্তর্জাতিক উন্নয়ন বাজেট হিসাবে বরাদ্ধ রাখার অঙ্গিকার ঠিক রেখেই এই পুনর্বিন্যাস করতে হবে। তিনি বলেন, এই ল্য থেকে সরে আসা চলবে না।

উল্লেখ্য, বর্তমানে ভারতই সবচেয়ে বেশি ব্রিটিশ উন্নয়ন সাহায্য লাভকারী দেশ। সাম্প্রতিক সময়ে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি গড়ে প্রতিবছর ১০% করে বাড়তে থাকায় এখন আর এই দেশটি ব্রিটিশ উন্নয়ন সাহায্যের ক্যাটাগরীতে পড়ছে না বলেই মনে করছে ব্রিটেন।

বাংলাদেশ সময়: ০০১৮ ঘন্টা, ০২ মার্চ, ২০১১
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts