Syed Anas Pasha

Syed Anas Pasha

বাংলানিউজ২৪.কম::::::::ব্রিটেনের উন্নয়ন সাহায্য তহবিল পুনর্বিন্যাস:: বছরে ২৫০ মিলিয়ন পাউন্ড পাবে বাংলাদেশ

লন্ডন: ব্রিটেনের আন্তর্জাতিক উন্নয়ন সাহায্য তহবিল পুনর্বিন্যাসে লাভ হচ্ছে বাংলাদেশের। এর ফলে বছরে ২৫ কোটি পাউন্ড পাবে বাংলাদেশ। এ অর্থ আগের তুলনায় ১০ কোটি ১০ লাখ পাউন্ড বেশি। চলতি বছর থেকে শুরু করে ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশ এই উন্নয়ন সাহায্য পাবে।

প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি ও শ্যাডো ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট মিনিস্টার রোশনারা আলীর অফিস থেকে বাংলানিউজে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, উন্নয়ন সাহায্যের এই তহবিল ব্যবহারে বেসরকারি খাতকে উৎসাহিত করা, অর্থনৈতিক ও সামাজিক সেবা প্রদানে সরকারের দক্ষতা বাড়ানো, শিশুদের জন্যে উন্নত স্কুল এবং জন্ম নিয়ন্ত্রণ ও মানসিক রোগে মৃত্যুহার কমানোকে অগ্রাধিকার দেওয়া হবে।

বিবৃতিতে আরো জানানো হয়, গত ১ মার্চ ব্রিটিশ সরকারের দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় আন্তর্জাতিক উন্নয়ন সাহায্য তহবিল পুনর্বিন্যাস ঘোষণাকে স্বাগত জানিয়ে পার্লামেন্টে রোশনারা বলেন, ‘আন্তর্জাতিক উন্নয়ন সাহায্য পুনর্বিন্যাসের এই সরকারি ঘোষণা লেবার পার্টির প্রশংসিত কর্মসূচিরই অংশ। আমরা মোট জাতীয় আয়ের দশমিক সাত শতাংশ তহবিল আন্তর্জাতিক উন্নয়ন সাহায্য হিসেবে বরাদ্দ রাখার অঙ্গিকার আইনে পরিণত করতে চাই। ২০১৩ সালের মধ্যেই যাতে এটি সম্ভব হয় সে ব্যাপারে আরো কার্যকর পদক্ষেপ নিতে আমরা সরকারের প্রতি আহবান জানাই’।

নতুন পুনর্বিন্যাসের ফলে বাংলাদেশ ও সোমালিয়ায় সাহায্যের পরিমাণ বেড়ে যাওয়ায় সন্তোষ প্রকাশ করে রোশনারা বলেন, ‘আমার নির্বাচনী এলাকার নাগরিকদের মধ্যে বিপুল সংখ্যক মানুষ বাংলাদেশি ও সোমালিয়ান বংশোদ্ভূত । এদের অনেকেই এই দুই দেশের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত’।

শ্যাডো ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট মিনিস্টার বলেন, ‘জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশের অব্যাহত প্রচেষ্টা এবং অস্থিরতা ও দ্বন্দ্ব-সংঘাত মোকাবেলায় সোমালিয়ার সংগ্রামে এই সাহায্য বিরাট ভূমিকা রাখবে। লক্ষ পূরণের দিকে এগিয়ে যাওয়াই হবে আমাদের সঠিক সিদ্ধান্ত।’

প্রসঙ্গত, এর আগে ২০০৯-২০১০ সালে বাংলাদেশে ব্রিটিশ উন্নয়ন সাহায্যের পরিমাণ ছিল ১৪ কোটি ৮৮ লক্ষ পাউন্ড- যা শিক্ষ, সুশাসন, স্বাস্থ্য ও মানবিক সাহায্য খাতসহ অন্যান্য খাতে ব্যয় করা হয়।

গত সপ্তাহে হাউস অব কমন্সে (প্রতিনিধি সভা) টোরি-লিবডেম জোট সরকারের ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট সাহায্য তহবিল পুনর্বিন্যাসের ঘোষণা দেন ব্রিটিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট মন্ত্রী অ্যান্ড্রু মিশেল। এই তহবিল ২০১৩ সাল পর্যন্ত সংশ্লিষ্ট দেশগুলোর জন্যে বরাদ্দ থাকবে।

এই পুনর্বিন্যাসের ফলে ব্রিটিশ উন্নয়ন সাহায্য থেকে ১৬টি দেশ বাদ পড়লেও সাহায্যের পরিমাণ বাড়ে বাংলাদেশের।

আন্তর্জাতিক উন্নয়ন সাহায্য পুনর্বিন্যাসের এই ঘোষণাকে বিরোধী দল লেবার পার্টিও স্বাগত জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মার্চ ৮, ২০১১
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts