Syed Anas Pasha

Syed Anas Pasha


বাংলাদেশ আসছেন ৩ ব্রিটিশ সাংবাদিক

বাংলানিউজ পরিদর্শনে আগ্রহ গিলিগানের


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
লন্ডন: বাংলাদেশ যাচ্ছেন খ্যাতিমান তিন ব্রিটিশ সাংবাদিক। বিশ্বখ্যাত ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফের লন্ডন এডিটর অ্যান্ড্রু গিলিগান, গার্ডিয়ানের পরিবেশ বিষয়ক এডিটর জন ভিডাল ও ফ্রি ল্যান্স রাজনীতি ও নিরাপত্তা বিশ্লেষক ক্রিস ব্লাকবার্ন ৭ এপ্রিল ঢাকার উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করবেন।

বাংলাদেশ সরকারের আমন্ত্রণেই এ তিন খ্যাতিমান সাংবাদিক ঢাকা যাচ্ছেন। ৭ এপ্রিল বিমানের একটি ফ্লাইটে তাদের ঢাকার উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করবেন বলে বাংলানিউজকে নিশ্চিত করেছেন লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার রাশেদ চৌধুরী।

টেলিগ্রাফের লন্ডন এডিটর অ্যান্ড্রু গিলিগানও বাংলাদেশ যাত্রার বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন।

বাংলানিউজকে তিনি বলেন, আমি খুবই উৎসাহের সঙ্গে বাংলাদেশযাত্রার প্রহর গুনছি।

এডিটর ইন চিফ আলমগীর হোসেনের পক্ষ থেকে ঢাকা সফরকালে বাংলানিউজ অফিস পরদির্শনের আমন্ত্রণ জানালে অ্যান্ড্রু গিলিগান সানন্দে তা গ্রহণ করেন। এ বিষয়ে তিনি বলেন, বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলানিউজ অফিস পরিদর্শনের বিষয়ে নিশ্চয়ই আমাকে সুযোগ সৃষ্টি করে দেবেন।

বিশিষ্ট ব্রিটিশ রাজনীতি ও নিরাপত্তা বিশ্লেষক ক্রিস ব্লাকবার্নও ঢাকা যাওয়ার বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন। তিনি এর আগেও বাংলাদেশ গিয়েছেন জানিয়ে এই প্রতিনিধিকে বলেন, এরপরও বাঙালি মুক্তিযোদ্ধাদের দেশে আবারও যাওয়ার প্রহর গুনছি আমি।

বাংলাদেশ সফরে তিন ব্রিটিশ সাংবাদিক পুরো সময়টাই ব্যস্ততার মধ্যে কাটাবেন। তারা বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন বলে জানা গেছে।

৮ এপ্রিল ঢাকা পৌঁছার পর ওইদিন বিকেলেই পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক্সটারনাল পাবলিসিটি বিভাগের ডিজির দেওয়া এক রিসিপশনে যোগদান করবেন তারা। ৯ এপ্রিল সকালে তাদের জন্য এক্সটারনাল পাবলিসিটি বিভাগের পক্ষ থেকে বাংলাদেশ বিষয়ে তৈরি একটি ফিল্ম প্রদর্শন করা হবে। ওইদিন সকাল ১০টায় পররাষ্ট্রসচিবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তারা।

পরে সকাল পৌনে ১১টায় গিলিগান, ভিডাল ও ব্লাকবার্ন সৌজন্য সাক্ষাৎ করবেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে। বেলা সাড়ে ১১টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং বর্তমান সরকারের ভিশন ২০১২ এর উপর তাদের ব্রিফিং দেওয়া হবে।

৯ এপ্রিল দুপুর ২টায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শনের কথা রয়েছে। পরে তারা পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় উপ-কমিটির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

১০ এপ্রিল ভিন্ন ভিন্ন সময়ে তিন ব্রিটিশ সাংবাদিক সাক্ষাত করবেন তথ্যমন্ত্রী এবং মহিলা ও শিশু বিষয়কমন্ত্রীর সঙ্গে। ওইদিনই আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সিটিটিউট, কেন্দ্রীয় শহীদ মিনার ও আহসান মঞ্জিল পরিদর্শনের কথা রয়েছে তাদের।

১১ এপ্রিল সকালে গিলিগান, ভিডাল ও ব্লাকবার্ন চট্রগ্রামের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। ওইদিন পতেঙ্গাসহ চট্রগামের অন্যান্য দর্শনীয় স্থান পরিদর্শনের কথা রয়েছে তাদের।

১২ এপ্রিল চট্রগাম পোর্ট অথরিটির সঙ্গে বৈঠক ও বিভাগীয় কমিশনারের সঙ্গে রাতের খাবারের কথা রয়েছে তিন অতিথি সাংবাদিকের।

১৩ এপ্রিল সফররত তিন সাংবাদিক চট্রগাম থেকে ঢাকায় ফিরে আসবেন।

১৪ এপ্রিল আন্তর্জাতিক খ্যাতিমান এই তিন সাংবাদিক ঢাকায় উপভোগ করবেন বাঙালির সবচেয়ে বড় সাংস্কৃতিক উৎসব বৈশাখী মেলা। ওইদিন বিকেলে ঢাকার বেশ কয়েকটি মিডিয়া হাউস পরিদর্শন করতে পারেন তারা।

১৫ এপ্রিল লন্ডনের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন অ্যান্ড্রু গিলিগান, জন ভিডাল ও ক্রিস ব্লাকবার্ন।

বাংলাদেশ সময় : ০৭৩৬ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১২

0 comments:

Post a comment

Popular Posts