Syed Anas Pasha

Syed Anas Pasha


ইলিয়াস নিখোঁজ: ব্রিটিশ রাজনীতিকদের উদ্বেগ!


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
শহীদ মিনারে মানব বন্ধন
লন্ডন : বিএনপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর নিখোঁজ ঘটনায় ব্রিটিশ রাজনতিকরাও উদ্বেগ প্রকাশ করেছেন। এই ঘটনা নিয়ে নিত্য নতুন গুজব, গুঞ্জনে মুখরিত ব্রিটেনের বাঙালি কমিউনিটি।

একইসঙ্গে যুক্তরাজ্য বিএনপি’র বিবদমান দু’গ্রুপের মধ্যে এই ইস্যু নিয়ে নিজেদের সাংগঠনিক ক্ষমতা প্রদর্শনেরও চেষ্টা চলছে। মিয়া মনিরুল আলমের নেতৃত্বাধীন অংশের উদ্যোগে ইলিয়াস আলীর গুমের প্রতিবাদে আগামী সোমবার বিকাল ২টায় ব্রিটিশ প্রধানমন্ত্রীর অফিস ১০ নং ডাউনিং স্ট্রিটের সামনে এক বিক্ষোভ কর্মূসূচির ঘোষণা দেয়া হয়েছে।

এই গ্রুপের আয়োজনে ইতোমধ্যে পূর্ব লন্ডনের কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত হয়েছে মানববন্ধন। এতে শরিপুজ্জামান চৌধুরী তপন, এনামুল হক লিটন, তৈমুছ আলীসহ অন্যারা বক্তব্য রাখেন।

এছাড়া এমএ মালেকের নেতৃত্বাধীন আহবায়ক কমিটির উদ্যোগে সোমবারই অনুষ্ঠিত হবে বিক্ষোভ। তবে এ কর্মসূচির ‍আয়োজন হবে বাংলাদেশ হাইকমিশনের সামনে।

ব্রিটিশ রাজনীতিকদের উদ্বেগ
এদিকে, ইলিয়াস আলীর ‘নিখোঁজ-গুমের’ ঘটনায় ব্রিটিশ রাজনীতিকদের অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন বলে বাংলানিউজকে জানিয়েছেন যুক্তরাজ্য বিএনপি’র যুগ্ম আহবায়ক ও সাবেক সাধারণ সম্পাদক ব্যারিস্টার এমএ সালাম। বাংলানিউজকে তিনি জানান, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগসহ ফরেন অ্যান্ড কমনওয়েলথ বিভাগের জুনিয়র মন্ত্রী জেরিমি ব্রাউন ও অ্যালেস্টার বাটের সাথে তাদের যোগাযোগ হয়েছে।

ইলিয়াস আলীর ‘নিখোঁজ-গুমের’ ঘটনায় ব্রিটিশ ফরেন অফিস গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে তাকে উদ্ধারে সম্ভব সবকিছু করতে বাংলাদেশ সরকারকে অনুরোধ করবে বলে যুক্তরাজ্য বিএনপিকে নিশ্চিত করেছে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়- বাংলানিউজকে এমনটিই জানালেন এমএ সালাম। এমএ সালাম আরও জানান, ব্রিটিশ পার্লামেন্টের স্পিকার জন বার্কো, আন মেইন এমপি, চার্লস টেনক এমপি ও ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের বোরক্রেট ইন্টারন্যাশনাল ডাইরেক্টর পামেলা গর্ডনকেও ইলিয়াস আলীর গুমের বিষয়টি অবহিত করা হয়েছে।

তারাও বিষয়টি নিয়ে বাংলাদেশ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করবেন বলে যুক্তরাজ্য বিএনপিকে আশ্বস্থ করেছেন বলে জানান এমএ সালাম।

বিরোধী দলকে দুর্বল করতে ‘গুম পরিকল্পনা’! এদিকে, ইলিয়াস আলীর গুম ঘটনা নিয়ে বিভিন্ন গুজব-গুঞ্জন ছড়িয়ে পড়েছে
ব্রিটেনের বাঙালি কমিউনিটিতে। বিএনপি সমর্থকরা বলছেন সরকার বিরোধী দলকে দুর্বল করতে বিএনপি’র জনপ্রিয় নেতাদের গুম করার পরিকল্পনা থেকেই এটি করিয়েছে।
সাধারণ মানুষের মধ্যে গুঞ্জন, সম্প্রতি বিএনপি কর্মী দিনারের গুমের সাথে ইলিয়াস আলী জড়িত থাকার যে অভিযোগ রয়েছে, সেটি থেকে জনদৃষ্টি অন্যখাতে প্রবাহিত করতেই ইলিয়াস লুকিয়ে আছেন।
দেশ ছেড়ে ইতোমধ্যে তিনি বিদেশ পাড়ি জমিয়েছেন- এমন আলোচনাও চলছে লন্ডনের কমিউনিটিতে। সিলেটে জামায়াতের সাথে ইলিয়াস আলীর সম্পর্ক ভালো নয়। ফলে এক ঢিলে দুই পাখি মারতে জামায়াতই ইলিয়াস আলীকে গুম করেছে, এমন গুঞ্জনও আছে ব্রিটেনে।
কেউ কেউ বলছেন, ইলিয়াস আলীকে গুম করে আন্দোলনের মাধ্যমে বিএনপিকে দিয়ে দেশে একটি অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে সরকারকে বেকায়দায় ফেলা, আর জামায়াত বিরোধীতার শাস্তি- এই দুটো নিশ্চিত করতেই ইলিয়াসকে গুম করেছে জামায়াত, হয়তো ইতোমধ্যে হত্যাও করেছে। ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটিতে ইলিয়াস অন্তর্ধান নিয়ে আরেকটি জোরদার গুঞ্জন হলো, সিলেট-১ আসনে ইলিয়াস আলী নির্বাচন করতে চান। কিন্তু এই আসনে শমসের মুবিন চৌধুরী নির্বাচন করবেন বলে ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন। সুতরাং দলের হাইকমান্ডের কাছে নিজের জনপ্রিয়তা প্রমাণ করতে ইলিয়াস নিজেই আত্মগোপনে চলে গিয়ে একটি আন্দোলনমূখর পরিস্থিতি সৃষ্টি করেছেন দেশে।

মোট কথা ইলিয়অসকে নিয়ে বিভিণ্ন ধরনের গুজব, গুঞ্জনের ডালপালা প্রতিদিনই ছড়াচ্ছে ব্রিটেনের বাঙালি কমিউনিটিতে। তবে দলমত নির্বিশেষে সকলেরই- চাওয়া অবলম্বে ইলিয়াস আলীকে উদ্ধার করা হউক, আর এর মূল দায়িত্ব সরকারের।

বাংলাদেশ সময় : ২০২৪ ঘণ্টা, ২১ এপ্রিল, ২০১২

0 comments:

Post a comment

Popular Posts