Syed Anas Pasha

Syed Anas Pasha


কালোরাতে লন্ডনে আলোর মিছিল


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
লন্ডন : আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবি জানিয়ে ২৫ মার্চ কালোরাতে লন্ডনে অনুষ্ঠিত হয়েছে প্রদীপ প্রজ্বলন ও আলোর মিছিল।
রোববার রাত সাড়ে ১১টায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, যুক্তরাজ্য শাখার আয়োজনে ও আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাসদ, কমিউনিস্ট পার্টি, ওয়ার্কার্স পার্টিসহ মুক্তিযুদ্ধের পক্ষের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উপস্থিতিতে অনুষ্ঠিত একটি আলোর মিছিলপূর্ব শোভাযাত্রা লন্ডনের ব্রিকলেন থেকে শুরু হয়ে আলতাব আলী পার্কস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।
শহীদ মিনারের পাদদেশে এ সময় আনুষ্ঠানিকভাবে প্রদীপ জ্বালান বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। আলোর মিছিল ও প্রদীপ প্রজ্বলন অনুষ্ঠানে নেতৃত্ব দেন যুক্তরাজ্য আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক, সহ-সভাপতি জালাল উদ্দিন, যুগ্ম-সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শাহাব উদ্দিন চঞ্চল, সম্পাদকমণ্ডলীর সদস্য সারব আলী, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি ডা: বিবি চৌধুরী, সহ-সভাপতি ইসহাক কাজল, সিনিয়র নির্বাহী সদস্য আনসার আহমেদ উল্লা, সহ-সাধারণ সম্পাদক জামাল খান, কোষাধ্যক্ষ ঝলক পাল, জাতীয় পার্টির সভাপতি মুজিবুর রহমান, জাসদ সাধারণ সম্পাদক সৈয়দ আবুল মনসুর লীলু, সহ-সভাপতি মুজিবুল হক মনি, কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ এনামুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদের লোকমান হোসেইন, যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি ফখরুল ইসলাম মধু, সাধারণ সম্পাদক সেলিম খান ও যুব ইউনিয়নের শাহরিয়ার বিন আলী প্রমুখ।
শহীদ মিনারে প্রদীপ প্রজ্বলন শেষে সমবেত সমাবেশকে মুক্তিযুদ্ধের চেতনা রক্ষা ও একাত্তরের ঘাতক যুদ্ধাপরাধীদের বিচার নিশ্চিতের আন্দোলনে মাঠে থাকার আনুষ্ঠানিক শপথগ্রহণ করান নির্মূল কমিটির সাধারণ সম্পাদক। আনুষ্ঠানিক শপথগ্রহণ অনুষ্ঠানে বলা হয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় গণহত্যা ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন গণহত্যার স্মরণে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণা করতে হবে।
শপথ অনুষ্ঠানে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ জননী জাহানারা ইমামের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলা হয়, জাতির জনকের রেখে যাওয়া বাংলাদেশে শহীদ জননীর শুরু করা যুদ্ধাপরাধীবিরোধী আন্দোলন ঘাতকদের বিচারের রায় কার্যকর না হওয়া পর্যন্ত অবিরাম চলবে। শপথগ্রহণ শেষে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে রাত ১২টা ১ মিনিটে মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

বাংলাদেশ সময় : ১২৩০ ঘণ্টা, মার্চ ২৭, ২০১২

0 comments:

Post a comment

Popular Posts