Syed Anas Pasha

Syed Anas Pasha

অর্থ আত্মসাতের দায়ে ব্রিটিশ এমপি দোষী সাব্যস্ত

লন্ডন : দায়িত্ব পালনকালে ভুয়া খরচ দেখিয়ে অর্থ আত্মসাৎ-এর দায়ে এক ব্রিটিশ এমপিকে দোষী সাব্যস্ত করেছেন ব্রিটেনের একটি আদালত । একই অভিযোগে আরেক সাবেক এমপিকে দেওয়া হয়েছে ১৮ মাসের কারাদণ্ড।

ব্রিটেনের ইতিহাসে কোনো দায়িত্বপালনরত এমপি এই প্রথম অর্থ কেলেঙ্কারিতে জড়িয়ে আদালতে দোষী সাব্যস্ত হলেন। সাবেক কোনো এমপি’র কারাদণ্ড লাভও এই প্রথম।

লেবার দলীয় বর্তমান এমপি এরিক ইলসলিকে অসৎ উপায়ে ভুয়া খরচ দেখিয়ে ১৪ হাজার পাউন্ডেরও বেশি অর্থ আত্মসাৎ এর দায়ে আদালত দোষী সাব্যস্ত করেন। ৫৫ বছর বয়সী এমপি এরিক ইলসলির বিরুদ্ধে গত টার্ম ২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত এমপি হিসেবে দায়িত্ব পালনকালীন সময়ে সাউথ লন্ডনের কেনিংটনস্থ তাঁর দ্বিতীয় বাড়ির জন্যে ভুয়া খরচ দেখিয়ে অসৎ উপায়ে ২৫ হাজার পাউন্ডেরও বেশি অর্থ গ্রহণ করেন বলে অভিযোগ ওঠে।

এই খরচের খাত হিসেবে কাউন্সিল টেক্স, টেলিফোন বিল, সার্ভিস চার্য, রণাবেন, ইন্সুরেন্স ও মেরামত বিল ইত্যাদি দেখানো হলেও আদালত তা সংশোধন করে ১৪ হাজার ৫শ পাউন্ড পর্যন্ত খরচ হিসেবে মঞ্জুর করে।

গত বছরের মে মাসে পার্লামেন্ট নির্বাচনে পুনর্বিজয়ী হওয়ার পর পর এমপি এরিক ইলসলির বিরুদ্ধে এই অর্থ কেলেঙ্কারির অভিযোগ গঠন হলে লেবার পার্টি থেকে তাকে বহিস্কার করা হয়। কিন্তু ব্রিটেনের সংসদীয় আইন অনুযায়ী কারাদণ্ডের মেয়াদ ১২ মাসের নিচে হলে পার্লামেন্টে আসন শুণ্য হয় না বিধায় এরিক ইলসলির এমপি হিসেবে দায়িত্ব পালনে কোনো বাধা ছিল না।

সাউথ ওয়ার্ক ক্রাউন কোর্টে শুনানি শেষে এমপি এরিককে দোষী সাব্যস্ত করার পর আদালত চার সপ্তাহের জন্যে মুলতবি হয়ে যায়। সাজা রিপোর্ট পাওয়ার পর তাঁর শাস্তি নির্ধারিত হবে।

এর আগে গত শুক্রবার লেবার পার্টির আরেকজন সাবেক এমপি ডেভিড চেইটরকেও একই অপরাধে দোষী সাব্যস্ত করে ১৮ মাসের জেলদণ্ডে দণ্ডিত করেন আরেকটি আদালত। ডেভিডই প্রথম কোনো সাবেক এমপি যিনি অর্থ কেলেঙ্কারীর দায়ে আদালত কর্তৃক কারাদণ্ডে দণ্ডিত হন।

অসৎ উপায়ে ২২ হাজার পাউন্ড আত্মসাৎ এর দায়ে তাকে ১৮ মাসের কারাদণ্ড দেওয়া হয়। সাম্প্রতিক সময়ে ব্রিটেনের হাউস অব লর্ডস ও হাউস অব কমন্সের কোনো কোনো সদস্যের বিরুদ্ধে ভুয়া খরচ দেখিয়ে অর্থ আত্মসাৎ এর ঘটনা নিয়ে ব্রিটিশ রাজনীতিতে ব্যাপক তোলপাড় চলছে।

একই অভিযোগে হাউস অব লর্ডসের একমাত্র বাঙালি সদস্যা ব্যারোনেস পলা মঞ্জিলা উদ্দিনও একটি নির্দিষ্ট  সময়ের জন্যে তাঁর পদ থেকে বরখাস্ত হন।

বাংলাদেশ সময়: ০৩৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১১
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts