Syed Anas Pasha

Syed Anas Pasha

শেখ হাসিনার ব্রিটেন সফর ঘিরে লন্ডনে সাজ সাজ রব

লন্ডন: শিগগিরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন সফরে যাচ্ছেন। তার এ সফরকে ঘিরে লন্ডনে সাজ সাজ রব পড়েছে। পাশাপাশি বিএনপি-জামায়াত জোটসহ মৌলবাদী গোষ্ঠীগুলো করছে নানা বিক্ষোভ কর্মসূচির পরিকল্পনা।

অক্সফোর্ড ইউনিয়ন ডিবেট সোসাইটির আমন্ত্রণে চার দিনের এক সফরে আগামী ২৬ জানুয়ারি সকাল ৭টায় আমিরাত এয়ারলাইন্সযোগে তিনি লন্ডনে পৌঁছবেন।

২৭ জানুয়ারি অক্সফোর্ড ইউনিয়ন ডিবেট ফোরামে বিশ্ব শান্তির ওপর বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।

এ সময় বাংলানিউজসহ লন্ডনের বাংলা মিডিয়ার কয়েকজন সিনিয়র সাংবাদিকও তার সঙ্গে থাকবেন।

এর আগে বিভিন্ন সময় এ ডিবেটে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা অংশ নিয়েছেন।

২৬ জানুয়ারি বিকেলে লন্ডনের স্থানীয় বাংলা মিডিয়ার সঙ্গে মতবিনিময় ছাড়াও ব্রিটেনের শীর্ষস্থানীয় ২/১টি জাতীয় দৈনিক ও টেলিভিশন চ্যানেলকে সাাৎকার দেবেন শেখ হাসিনা।

২৮ জানুয়ারি ব্রিটিশ সরকারের শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে বৈঠকসহ আরও কিছু গুরুত্বপূর্ণ  কর্মসূচিতে অংশ নেওয়ার  সম্ভাবনা রয়েছে তার।

২৯ জানুয়ারি যুক্তরাজ্য আওয়ামী লীগের সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখবেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিনই বিকেলে কানাডার উদ্দেশে লন্ডন ছাড়ার কথা রয়েছে তার।

পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, সিলেটের মেয়র বদর উদ্দিন কামরানসহ ৪৩ সদস্যের একটি প্রতিনিধিদল নিয়ে প্রধানমন্ত্রী ঢাকা ছাড়বেন ২৫ জানুয়ারি দিবাগত মধ্যরাতে।

এদিকে, প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে সাজ সাজ রব শুরু হয়েছে ব্রিটেনের বাঙালি কমিউনিটিতে।

আওয়ামী লীগসহ মুক্তিযুদ্ধের পরে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে অধীর আগ্রহে অপোয় থাকলেও বিরোধী দল বিএনপি ও জামায়াতসহ অন্যান্য মৌলবাদী সংগঠন ব্যাপক বিক্ষোভ প্রদর্শনের প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।

বিএনপি, জামায়াত ও অন্যান্য  মৌলবাদী দল প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে আলাদা আলাদা কর্মসূচির কথা বললেও মূলত ঐক্যবদ্ধভাবে তারা এ বিক্ষোভ কর্মসূচি পালন করার পরিকল্পনা করছে।

বিএনপির  আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও যুক্তরাজ্য শাখার সভাপতি কমর উদ্দিন বাংলানিউজকে বলেন, বিদেশের মাটিতে প্রধানমন্ত্রী যাতে বিব্রত না হন, আমরা সে চেষ্টাই করছি। কিন্তু দেশে আমাদের দলের নেতা-কর্মীদের ওপর যেভাবে সরকারের অত্যাচার নিপীড়ন চলছে তাতে প্রতিবাদ করার জন্যে কেন্দ্র থেকে যদি আমাদের নির্দেশ দেওয়া হয় তাহলে তো আমাদের আর করার কিছু নেই। বাধ্য হয়েই তাঁর নেতৃত্বাধীন সরকারের অগণতান্ত্রিক ও অমানবিক আচরণের প্রতিবাদ প্রধানমন্ত্রীর কাছে আমাদের পৌঁছে দিতে হবে।

যুক্তরাজ্য বিএনপি এ বিষয়ে এখনও কেন্দ্রের নির্দেশের অপোয় রয়েছে বলে জানান তিনি।

শরিকদের সঙ্গে নিয়ে বিক্ষোভ করবেন কি-না প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা যাই করি এককভাবে আমাদের দলের উদ্যোগেই করবো। জোটগতভাবে করার কোনও চিন্তা আমাদের নেই।

তবে যুক্তরাজ্য বিএনপি সভাপতির আনুষ্ঠানিক বক্তব্য যাই থাক, বিরোধী দলের একটি দায়িত্বশীল সূত্রে জানা গেছে প্রধানমন্ত্রীকে বিব্রত করতে জামায়াতসহ মৌলবাদী দলগুলো বিভিন্ন ঐক্যবদ্ধ পরিকল্পনা নিচ্ছে।

এর মধ্যে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচিতে বাংলাদেশি বংশোদ্ভূতদের বাইরে অন্যান্য মুসলিম দেশের কিছু নাগরিকের উপস্থিতি নিশ্চিত করে মৌলবাদী দলগুলো মুসলিম বিশ্বের কাছে প্রধানমন্ত্রীকে মুসলিম বিদ্বেষী ভারত সরকারের আজ্ঞাবহ প্রমাণ করার পরিকল্পনা করছে।

জামায়াত নেতা নিজামী, সাঈদী, মুজাহিদ ও ভারত বিরোধী সালাউদ্দিন কাদের চৌধুরীকে মিথ্যা অজুহাতে গ্রেপ্তার যে প্রধানমন্ত্রীর মুসলিম বিদ্বেষ ও ভারত তুষ্টির অন্যতম কারণ এটি প্রমাণ করতে তারা চরমপন্থি হিসেবে পরিচিত সোমালিয়ান বংশোদ্ভূত কিছু মুসলমান নাগরিককে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আয়োজিত বিক্ষোভে উপস্থিত করানোর পরিকল্পনা করছে।

তবে এ পরিকল্পনার সঙ্গে যে বিএনপির কোনও সম্পর্ক নেই বলে দাবি করেন বিএনপি সভাপতি কমর উদ্দিন।

প্রধানমন্ত্রীর সফরে বিক্ষোভ কর্মসূচির বিষয়ে লন্ডনে অবস্থানরত বিএনপির সিনিয়র সহ-সভাপতি তারেক রহমান অবহিত রয়েছেন এবং সময় সময় বিষয়গুলো মনিটরও করছেন বলে ওই সূত্র বাংলানিউজকে জানিয়েছে।

বাংলাদেশ সময়: ২২২৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১১
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts