Syed Anas Pasha

Syed Anas Pasha

পূর্ব লন্ডনে রাজ্জাকের জানাজা সম্পন্ন


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম
ঢাকা: পূর্ব লন্ডনের ব্রিকলেন জামে মসজিদে আওয়ামী লীগের নেতা আবদুর রাজ্জাকের জানাজা অনু্ষ্ঠিত হয়েছে।

ব্রিটেনের সময় দুপুর সোয়া ১২টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় সোয়া ৬টা) এই জানাজা অনুষ্ঠিত হয়।razzak janaja

জানাজার আগে বক্তব্য রাখেন ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ড. সাইদুর রহমান খান ও আবদুর রাজ্জাকের বড় ছেলে নাইম রাজ্জাক।

জানাজায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারর, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, ব্রিটেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। ব্রিটেনের বিভিন্ন স্থান থেকে আগত থেকে প্রবাসী বাঙালিরা এতে যোগ দেন।

জানাজায় উপস্থিত ব্রিটেন আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে আছেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরিফ, সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক, যুগ্ম-সাধারণ সম্পাদক আনোরুজ্জামান চৌধুরী প্রমুখ।

জানাজা শেষে মরদেহ গাড়িতে তোলার আগে মুক্তিযোদ্ধা সংসদ যুক্তরাজ্য কমান্ড তাকে স্যালুট প্রদান করে। স্যালুট প্রদান শেষে মরদেহ বহনকারী গাড়িটি লন্ডনের হিথ্রো বিমানবন্দরের রওনা দেয়।

জানাজা শেষে সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, ‘মুক্তিযুদ্ধের শীর্ষ সংগঠক আবদুর রাজ্জাকের অভাব পূরণ হওয়ার নয়। বাংলাদেশ স্বাধিকার আন্দোলন থেকে শুরু করে লন্ডনে চিকিৎসা নিতে আসার আগ পর্যন্ত তিনি জনমানুষের জন্য রাজপথেই ছিলেন। ১৯৯৬-২০০১ মেয়াদে আওয়ামী লীগের শাসনামলে আবদুর রাজ্জাক ভারতের সঙ্গে গঙ্গার পানি বণ্টন চুক্তি করেন। এতে তার অবদান ভুলবার নয়।’

razzak janajaলন্ডন সময় বিকেল ছয়টায় (বাংলাদেশ সময় রাত ১২টা) মরদেহ নিয়ে প্লেন উড়াল দেবে ঢাকার উদ্দেশে। সবকিছু ঠিকঠাক থাকলে বাংলাদেশ সময় রোববার  দুপুর একটায় প্লেনটি শাহজালাল আন্তর্জাতিক বিমাবন্দরে অবতরণ করবে।

মরদেহের সঙ্গে ব্রিটেনে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার রাশেদ চৌধুরী, প্রয়াত নেতার স্ত্রী-পুত্রসহ পরিবারের সাত সদস্য ও যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতা লুৎফর রহমান সায়াদের নেতৃত্বে আরও কয়েকজন আছেন।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১১

0 comments:

Post a comment

Popular Posts