Syed Anas Pasha

Syed Anas Pasha

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে আবদুর রাজ্জাক


লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
লন্ডন: আওয়ামী লীগ নেতা আবদুর রাজ্জাকে শারিরীক অবস্থার আরও অবনতি হয়েছে। লন্ডনের কিংস কলেজ হাসপাতালে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন তিনি।

গত রোববার হঠাৎ অবস্থার অবনতি হলে তাকে দ্রুত আইসিইউতে নেওয়া হয়।

বর্তমানে লাইফ সাপোর্ট দিয়ে রাখা হয়েছে তাকে। এ রিপোর্ট লেখা পরযন্ত লাইফ সাপোর্ট নিয়েই বেঁচে আছেন বাঙালির মুক্তিযুদ্ধের এই কিংবদন্তী শীর্ষ সংগঠক।

হাসপাতালে মৃত্যু ঝুঁকি নিয়ে বেঁচে থাকা এই জননেতাকে দেখতে কাউকেই এখন আর সুযোগ দিচ্ছেন না কিংস কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ।

রাজ্জাকের সহধর্মীনি বাংলানিউজের মাধ্যমে তাঁর স্বামীর জন্যে দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। হাসপাতালে সব সময় রাজ্জাককে দেখাশোনা করছেন নাম প্রকাশে অনিচ্ছুক এমন একজন আওয়ামী লীগ কর্মী বাংলানিউজকে জানান, ডাক্তাররা অনেকটা বলেই দিয়েছেন আর কোন আশা নেই। যার যার ধর্মমতে সাবেক এই মন্ত্রীর জন্যে প্রার্থনা করতে বলেছেন তারা।

উল্লেখ্য, গুরুতর অসুস্থ হয়ে আব্দুর রাজ্জাক গত সেপ্টেম্বরে লন্ডনের কিংস কলেজ হাসপাতালে ভর্তি হন। ডাক্তাররা তাঁর লিভার প্রতিস্থাপনের সিদ্ধান্ত নিলে দীর্ঘ কয়েক মাস লিভার প্রতিস্থাপনের বিপুল অংকের অর্থ খরচ ও লিভার দাতা সংগ্রহের তৎপরতা চলে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থ সংগ্রহের বিষয়ে প্রয়োজনীয় আশ্বাস দেন। মুক্তিযুদ্ধে রাজ্জাকের ঘনিষ্ট সহকর্মী তোফায়েল আহমদ এমপি, আব্দুল জলিল এমপি ও আমীর হোসেন আমু এমপিসহ আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতারাও এ বিষয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেন।

জাতীয় সংসদেও রাজ্জাককে শারিরীক অসুস্থতায় রাষ্ট্রের দায় নিয়ে আলোচনা হয়। চিকিৎসার অর্থ সংগ্রহ ও নিজ এলাকা থেকে লিভার দাতা সংগ্রহের কাজ সমাধা হলে চলতি মাসের ১১ তারিখ সাবেক আবদুর রাজ্জাকের দেহে অস্ত্রোপচারের সিদ্ধান্ত হয়। এ সময় রাজ্জাকের একটি কিডনি পরিবর্তনেরও সিদ্ধান্ত নেন ডাক্তাররা। কিডনি ডোনারও পাওয়া যায় সময়মত। নির্ধারিত তারিখে অস্ত্রোপচারের সময় সহকর্মীর পাশে থাকতে বাংলাদেশ থেকে লন্ডন পৌছান তোফায়েল আহমেদ এমপি। কিন্তু অস্ত্রোপচারের ২/১ দিন আগে হঠাৎ করে কিডনি ডোনারের শারিরীক সমস্যা দেখা দিলে কিডনি দানে তাকে অযোগ্য ঘোষণা করেন ডাক্তররা। ফলে অনিশ্চিত হয়ে যায় লিভার ও কিডনি প্রতিস্থাপনের অস্ত্রোপচার। এরপর নতুন করে কিডনি ডোনার খোঁজার প্রক্রিয়া চলে। সর্বশেষ পাওয়াও যায় একজন ডোনার। নতুন ডোনারকে বাংলাদেশ থেকে ব্রিটেনে নিয়ে আসার প্রক্রিয়া যখন প্রায় সমাপ্তির পথে, ঠিক তখনই গত রোববার হঠা্ৎ করে আবদুর রাজ্জাকের অবস্থার দ্রুত অবণতি ঘটে। সাথে সাথে নিয়ে যাওয়া হয় আইসিইউতে। এ রিপোর্ট লেখা পরযন্ত কিংস কলেজ হাসপাতালে আইসিইউতে লাইফ সাপোর্ট দিয়েই রাখা হয়েছে মুক্তিযুদ্ধের শীর্ষ সংগঠক আব্দুর রাজ্জাককে। বাংলাদেশ সময় মঙ্গলবার দিবাগত রাত ৩টায় ডাক্তাররা জনাব রাজ্জাকের বিষয়ে পরবর্তী করণীয় নির্ধারণ করবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময় ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১১

0 comments:

Post a comment

Popular Posts