Syed Anas Pasha

Syed Anas Pasha

রাজ্জাকের কিডনিদাতা শারীরিক পরীক্ষায় অযোগ্য


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লন্ডন: শুধু লিভার নয়, একটি কিডনিও প্রতিস্থাপন করতে হবে মুক্তিযুদ্ধের অন্যতম শীর্ষ সংগঠক সাবেক মন্ত্রী আব্দুর রাজ্জাকের দেহে। আর এই কিডনি ও লিভার এক সাথে প্রতিস্থাপন করবেন বলেই গত ১১ ডিসেম্বর নির্ধারিত দিনে তার দেহে লিভার প্রতিস্থাপনের অস্ত্রোপচার করা হয়নি।

লন্ডনের কিংস কলেজ হাসপাতালে চিকিৎসাধীন সাবেক এ মন্ত্রীর জন্যে ১১ ডিসেম্বরের আগেই লিভার ও কিডনি সংগ্রহ হয়। তবে কিডনিদানকারী ব্যক্তির শরীর পরীক্ষা-নিরীক্ষার পর ডাক্তাররা তাকে অযোগ্য বলে ঘোষণা দেন। ফলে আবারও অনিশ্চিত হয়ে যায় আব্দুর রাজ্জাকের দেহে অস্ত্রোপচারের তারিখ।

রাজ্জাকের শ্যালক ফুয়াদ লতিফ বাংলানিউজকে জানান, দেশ থেকে কিডনি ও লিভার দানকারী ব্যক্তিরা লন্ডন এসে পৌঁছলেও অস্ত্রোপচারের নির্ধারিত দিনের আগে ডাক্তাররা কিডনিদানকারীকে অযোগ্য ঘোষণা করেন। আর যেহেতু একই সাথে লিভার ও কিডনি প্রতিস্থাপনের সিদ্ধান্ত নিয়েছিলেন ডাক্তাররা, তাই শুধু লিভার প্রতিস্থাপনের জন্য ১১ ডিসেম্বর আর অস্ত্রোপচার করা হয়নি।

ফুয়াদ বাংলানিউজকে আরও জানান, ইতোমধ্যে আরেকজন কিডনি দাতা পাওয়া গেছে, শীঘ্রই তাকেও দেশ থেকে আনা হবে। ডাক্তারদের পরীক্ষা-নীরিক্ষার পর যদি উপযুক্ত মনে হয় তবে কিডনি ও লিভার একই সাথে প্রতিস্থাপন করা হবে।

এদিকে রাজ্জাকের শারিরীক অবস্থা সম্পর্কে বলতে গিয়ে তার শ্যালক ফুয়াদ লতিফ বাংলানিউজকে জানান, এমনি তিনি কথাবার্তা বলছেন, কোনও অসুবিধা হচ্ছে না। কিংস কলেজের কেবিনেই তাকে রাখা হয়েছে। পরিবারের সদস্যরা সব সময়ই তাঁর পাশে রয়েছেন। গত ১১ ডিসেম্বর রাজ্জাকের দেহে অস্ত্রোপচার হবে বলে তার দীর্ঘ দিনের বন্ধু তোফায়েল আহমদ এসেছিলেন লন্ডনে। কয়েকদিন ছিলেনও রাজ্জাকের শয্যাপাশে। এরই মধ্যে জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শরিফ নুরুল আম্বিয়াও তাকে দেখে গেছেন।

তিনি জানান, আবারও অস্ত্রোপচারের তারিখ নির্ধারণ হলে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল জলিলের আসার কথা রয়েছে লন্ডনে। তবে কবে নাগাদ রাজ্জাকের দেহে কিডনি ও লিভার প্রতিস্থাপন করা হবে তা এখনও নিশ্চিত হয়নি।

রাজ্জাকের আরোগ্য কামনায় তার পরিবারের সদস্যরা দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

বাংলাদেশ সময়: ০৮৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১১

0 comments:

Post a comment

Popular Posts