Syed Anas Pasha

Syed Anas Pasha

ক্রিকেটারদের পাকিস্তান সফর নিয়ে লন্ডনে তোপের মুখে বিসিবি সভাপতি


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
লন্ডন: বাংলাদেশি ক্রিকেটারদের পাকিস্তান সফর নিয়ে লন্ডনে তীব্র বিরোধীতার মুখে পড়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন এমপি।

রোববার বিকেলে পূর্ব লন্ডনের একটি হোটেলে তাঁর সম্মানে আয়োজিত সংবর্ধনা সভায় ক্রিকেটারদের পাকিস্তান সফর নিয়ে তীব্র বিরোধীতার মুখোমুখি হন বিসিবি সভাপতি।বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নির্বাচিত হওয়ায় নন রেসিডেন্স বাংলাদেশি(এনআরবি)আয়োজিত এই সংবর্ধনায় সভাপতিত্ব করেন নঈম উদ্দিন রিয়াজ। এতে রাজনীতিক, সাংবাদিক, সাহিত্যিক ও কমিউনিটির শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত সূধীজন বিসিবি সভাপতি নির্বাচিত হওয়ায় নাজমুল হাসান পাপনকে অভিনন্দন জানালেও বাংলাদেশি ক্রিকেটারদের পাকিস্তান সফর নিয়ে নিজেদের তীব্র অসন্তোষ প্রকাশ করেন।

বিভিন্ন বক্তা ক্রিকেটারদের পাকিস্তান সফর পরিকল্পনা বাতিল করার আহবান জানিয়ে বলেন, পাকিস্তান রাষ্ট্রটিই এখন অস্তিত্ব সংকটে ভুগছে। যে দেশ তালেবান জঙ্গিদের হাত থেকে নিজেদের মন্ত্রীদের রক্ষা করতে পারে না, তাদের কাছে বাংলাদেশি ক্রিকেটারদের নিরাপত্তা আশা করা যায়না।

বক্তারা আশঙ্কা প্রকাশ করে বিসিবি সভাপতিকে বলেন, তালেবানরা বাংলাদেশি ক্রিকেটারদের জিম্মি করে তাদের সমর্থক ৭১ এর যুদ্ধাপরাধীদের মুক্তি দাবি করতে পারে। সুতরাং এমন একটি অবস্থায় আমাদের শ্রেষ্ট সন্তানদের আমরা মৃত্যু ঝুঁকিতে পাঠাতে পারিনা।

তারা সাবেক বিসিবি সভাপতি লোটাস কামালের তীব্র সমালোচনা করে বলেন, নিজে আইসিসি সহ-সভাপতি হওয়ার জন্যে আমাদের ক্রিকেটারদের পণ্য হিসেবে ব্যবহার করেছেন। প্রবাসীরা বাংলাদেশি ক্রিকেটারদের পাকিস্তান সফরের পরিকল্পনা বাতিল করার জন্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করে বলেন, দেশের সোনার ছেলেদের মৃত্যুঝুঁকি থেকে রক্ষা করার বিষয়ে নিশ্চয়ই প্রধানমন্ত্রী উদ্যোগী হবেন।

বক্তাদের বক্তব্যের জবাবে বিসিবি সভাপতি বলেন, বাংলাদেশ ক্রিকেট টিম পাকিস্তান যাবে, ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল(আইসিসি)সভার কার্যবিবরণীতে তা লিপিবদ্ধ করা আছে। আমি বিসিবি সভাপতি পদ গ্রহণ করার আগেই এই মিনিটস করা হয়েছে। সুতরাং অনেকটা আইসিসি বাধ্যবাধকতার কারণেই বাংলাদেশ ক্রিকেট টিমকে পাকিস্তান যেতে হবে।

বিসিবি সভাপতি ক্রিকেটারদের পাকিস্তান সফর বিষয়ে প্রবাসীসহ বিভিন্ন মহলের উদ্বেগের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, আমাদের ছেলেদের জীবন ঝুঁকির মধ্যে পড়ে এমন কোন সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই আমরা সব কিছু খতিয়ে দেখবো। বাংলাদেশি ক্রিকেটারদের পূর্ণ নিরাপত্তা দিতে পাকিস্তান আমাদের কাছে প্রতিশ্রুতিবদ্ধ। এরইমধ্যে নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে অবহিত হওয়ার জন্যে বাংলাদেশের একটি টিম পাকিস্তান ঘুরেও এসেছে। তাদের রিপোর্ট অনুযায়ী বাংলাদেশি ক্রিকেটারদের জন্যে পাকিস্তান এমন নিরাপত্তার ব্যবস্থা করেছে, যা কোন দেশের রাষ্ট্রপ্রধানের নিরাপত্তা ব্যবস্থার চেয়েও বেশি।

তিনি আরও বলেন, ডিসেম্বর মাসেই ক্রিকেটারদের পাকিস্তান যাওয়ার কথা ছিল। কিন্তু আমরা এখনও তা চূড়ান্ত করিনি। বিসিবি সভাপতি তাঁর দায়িত্ব নেওয়ার আগে ক্রিকেট অঙ্গনে বিভিন্ন অব্যবস্থাপনার কথা স্বীকার করে বলেন, ধীরে ধীরে এইসব অব্যবস্থপনা কাটিয়ে উঠার চেষ্টা করছি।

তিনি প্রবাসীদের আশ্বস্ত করে বলেন, বাংলাদেশের ক্রিকেট অঙ্গনকে সব রাজনৈতিক বিতর্কের উর্ধ্ধে রেখে এর উন্নয়নে তিনি তাঁর সাধ্যের মধ্যে সবকিছু করবেন।অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক আবু মুসা হাসান, চ্যানেল আই ইউরোপের ব্যবস্থাপনা পরিচালক রেজা আহমদ ফয়সল চৌধুরী শোয়েব ও যুক্তরাজ্য আওয়ামী লীগ যুগ্ম সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী প্রমুখ।

উল্লেখ্য, বাংলাদেশী ক্রিকেটারদের পাকিস্তান যাওয়ার বিরুধীতা করে সাম্প্রতিক সময়ে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে ক্যাম্পেইন চলছে।  ক্যাম্পেইনকারীরা পাকিস্তানে বাংলাদেশি ক্রিকেটারদের নিরাপত্তা ঝুঁকি রয়েছে, এমন আশঙ্কা ব্যক্ত করে ক্রিকেটারদের পাকিস্তান না পাঠানোর দাবি জানাচ্ছেন।
তাদের অভিযোগ, বিসিবি’র সাবেক সভাপতি মোস্তফা কামাল আইসিসি’র সহসভাপতি হওয়ার লোভে নিরাপত্তা ঝুঁকি থাকা সত্বেও বাংলাদেশ ক্রিকেট টিমকে পাকিস্তানে পাঠানোর পক্ষে সিদ্ধান্ত দিয়েছেন।

বাংলাদেশ সময়: ০৪১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১২
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts