Syed Anas Pasha

Syed Anas Pasha

গাফ্ফার চৌধুরীর স্ত্রী সেলিমা আফরোজ আর নেই


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
ছবি: সাপ্তাহিক জনমতের সৌজন্যে
লন্ডন: বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফ্ফার চৌধুরীর স্ত্রী সেলিমা আফরোজ চৌধুরী মস্তিস্কে রক্তক্ষরণজনিত কারণে ইন্তেকাল করেছেন (ইন্না---রাজিউন)।

মঙ্গলবার লন্ডন সময় রাত ১০টা ৫০ মিনিটে কেন্দ্রীয় লন্ডনের ইউনিভার্সিটি কলেজ হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এ সময় তাঁর পাশে ছিলেন স্বামী আবদুল গাফ্ফার চৌধুরী, দুই মেয়ে ও এক ছেলে। সেলিমা আফরোজ স্বামী, ৪ মেয়ে ও ১ ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার বয়স হয়েছিল ৭১ বছর।

১৯৭৫ সালে গুরুতর অসুস্থ হলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর  রহমানের আনুকূল্যে সেলিমা আফরোজ চৌধুরী স্বামী আবদুল গাফ্ফার চৌধুরীর সঙ্গে চিকিৎসার জন্য লন্ডনে আসেন। ১৫ই আগস্টের মর্মান্তিক হত্যাকাণ্ডে সপরিবারে নিহত হন বঙ্গবন্ধু। এরপর আর দেশে ফিরে যাননি গাফ্ফার চৌধুরী-সেলিমা আফরোজ দম্পতি।

১৯৭৫ সালের অসুস্থতায় সারা জীবনের জন্যে পঙ্গুত্ব বরণ করতে হয় সেলিমা আফরোজ চৌধুরীকে। তখন থেকে এ পর্যন্ত হুইল চেয়ারে বসেই দৈনন্দিন কাজ পরিচালনা করতেন সেলিমা আফরোজ চৌধুরী।
গত ১২ ডিসেম্বর হৃদরোগে  আক্রান্ত হলে  কেন্দ্রীয় লন্ডনের ইউস্টোনে ইউনিভার্সিটি কলেজ হাসপাতালে  সেলিমা আফরোজ চৌধুরীকে ভর্তি করা হয়। মস্তিস্কে রক্তক্ষরণের কারণে তার অবস্থার দ্রুত অবনতি ঘটলে হাসপাতালে ভর্তির একদিন পর থেকেই আইসিইউতে লাইফ সাপোর্ট দিয়ে রাখা হয়।

দীর্ঘ এক সপ্তাহ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকার পর মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় তার লাইফ সাপোর্ট মেশিন খুলে ফেলা হয়। লাইফ সাপোর্ট মেশিন খোলার ৫ ঘণ্টা ২০ মিনিট পর সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান তিনি।

সেলিমা আফরোজ চৌধুরীর মৃত্যুর খবর পেয়ে তাকে হাসপাতালে দেখতে যান বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা, লন্ডন সফররত পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজারুল কায়েস ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফ।
খ্যাতিমান সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরীর সঙ্গে সেলিমা আফরোজ চৌধুরীর ছিল দীর্ঘ ৫৬ বছরের দাম্পত্য জীবন। সুখ-দুঃখের এ দীর্ঘ জীবনের অবসান ঘটলো মঙ্গলবার।
আবদুল গাফ্ফার চৌধুরী হয়ে গেলেন নিঃসঙ্গ। স্ত্রী বিয়োগে শোকাতুর আবদুল গাফ্ফার চৌধুরীর সঙ্গে এ রিপোর্ট লেখা পর্যন্ত যোগাযোগ করা সম্ভব হয়নি।
শুক্রবার  জানাজা, লাশ দেশে আসছে
আগামী শুক্রবার বাদ জুমা পূর্ব লন্ডনের ব্রিকলেন জামে মসজিদে প্রয়াত সেলিমা আফরোজ চৌধুরীর নামাজে জানাজার সময় নির্ধারণ করা হয়েছে। যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফ জানাজার বিষয়টি তদারকি করছেন।
জানাজা শেষে শনিবার বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে সেলিমা আফরোজ চৌধুরীর মরদেহ দেশে আনা হবে। ঢাকায় শহীদ বুদ্ধিজীবী বা বনানী কবরস্থানে প্রয়াত সেলিমা আফরোজ চৌধুরীকে দাফন করা হবে বলে জানা গেছে।
তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।      

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১২
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts