Syed Anas Pasha

Syed Anas Pasha

আইসিসির বাধ্যবাধকতায় ক্রিকেটারদের পাকিস্তান যেতে হবে: লন্ডনে পাপন


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
লন্ডন: লন্ডনে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের(বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, আইসিসির বাধ্যবাধকতার কারণেই ক্রিকেটারদের পাকিস্তান সফরে যেতে হবে।
বৃহস্পতিবার কেন্দ্রীয় লন্ডনের ‘মেলিয়া হোয়াইট হাউস’ হোটেলে রাষ্ট্রপতির সর্বশেষ স্বাস্থ্য বিষয়ক ব্রিফিং দেওয়ার সময় ক্রিকেট প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বিসিবি সভাপতি পাপন এ কথা বলেন।
তিনি বলেন, ‘‘বাংলাদেশ ক্রিকেট টিম পাকিস্তান যাবে, ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সভার কার্যবিবরণীতে তা লিপিবদ্ধ করা আছে। আমি বিসিবি সভাপতি পদ গ্রহণ করার আগেই এই মিনিটস করা হয়েছে। সুতরাং অনেকটা আইসিসি বাধ্যবাধকতার কারণেই বাংলাদেশ ক্রিকেট টিমকে পাকিস্তান যেতে হবে’’।
তিনি সফরের পক্ষে যুক্তি দেখিয়ে বলেন, ‘‘আমি মনে করি যাওয়া উচিত। কারণ আইসিসির মিনিটস অমান্য করে ক্রিকেট বিশ্বের উদীয়মান তারকা বাংলাদেশ এই মুহূর্তে কোন দুর্নামের ভাগীদার হোক এটি নিশ্চয়ই আমাদের কারও কাম্য হতে পারে না।’’
পাকিস্তানে শ্রীলঙ্কান টিমের উপর হামলার পর বাংলাদেশের ক্রিকেটাররা সেখানে কতটুকু নিরাপদ, এমন এক প্রশ্নের জবাবে বিসিবি সভাপতি বলেন, ‘‘বাংলাদেশি ক্রিকেটারদের পূর্ণ নিরাপত্তা দিতে পাকিস্তান আমাদের কাছে প্রতিশ্রুতিবদ্ধ। এরইমধ্যে নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে অবহিত হওয়ার জন্যে বাংলাদেশের একটি টিম পাকিস্তান ঘুরেও এসেছে। তাদের রিপোর্ট অনুযায়ী পাকিস্তান এমন নিরাপত্তার ব্যবস্থা করেছে, যা কোন দেশের রাষ্ট্রপ্রধানের নিরাপত্তা ব্যবস্থার চেয়েও বেশি।’’

বিসিবি সভাপতি আরও বলেন, ক্রিকেট বিশ্বে বাংলাদেশ এখন উদীয়মান তারকা। এই মুহূর্তে যত বেশি বিদেশে গিয়ে খেলার সুযোগ হবে, ততই নতুন নতুন অভিজ্ঞতায় পরিপুষ্ট হবে আমাদের ক্রিকেটাররা। এই সুযোগ আমাদের কাজে লাগাতে হবে। তিনি বলেন, ইচ্ছে থাকা সত্বেও আমরা বিদেশি প্লেয়ার পাচ্ছি না। আর বিদেশি দক্ষ খেলোয়ারদের সঙ্গে খেলার চর্চা না রাখলে বাংলাদেশ ক্রিকেট টিমের সাম্প্রতিক অগ্রযাত্রা আমরা ধরে রাখবো কিভাবে।

পাপন বলেন,‘‘২০১৪ সালে টি-২০ ওয়ার্ল্ডকাপের স্বাগতিক দেশ বাংলাদেশ। এই সময়কে সামনে রেখে আমাদের অনেক কিছু করার আছে।’’
তিনি জানান, ১৭ ডিসেম্বর বাংলাদেশি ক্রিকেট টিমের পাকিস্তানে যাওয়ার কথা ছিল। কিন্তু তা হয়নি। জানুয়ারির ১০, ১১ বা ১২ তারিখ যাওয়ার সময়সূচি ঠিক হতে পারে।

বিসিবি সভাপতি পদে নির্বাচনের পরিকল্পনা বিষয়ে সম্প্রতি বিসিবি’র সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরীর মন্তব্য সম্পর্কে তিনি বলেন, আমাকে বিসিবি’র সভাপতি মনোনীত করা হয়েছে। কিন্তু আমিও চাই মনোনয়ন নয়, নির্বাচনের মাধ্যমে বিসিবি সভাপতি ঠিক করা হউক। এটিতো গণতান্ত্রিক পদ্ধতি। এখন এই নির্বাচন চাওয়াকে যদি কেউ অগণতান্ত্রিক বলেন, তাহলে গণতন্ত্রের আসল সজ্ঞা কি, তা তারই ব্যাখ্যা করা উচিত।
উল্লেখ্য, বাংলাদেশি ক্রিকেটারদের পাকিস্তান যাওয়ার বিরোধীতা করে সাম্প্রতিক সময়ে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে ব্যাপক ক্যাম্পেইন চলছে। ক্যাম্পেইনকারীদের অভিযোগ, বিসিবির সাবেক সভাপতি মোস্তফা কামাল আইসিসির সহ-সভাপতি হওয়ার লোভে নিরাপত্তা ঝুঁকি আছে জেনেও বাংলাদেশ ক্রিকেট দলকে পাকিস্তান পাঠানোর পক্ষে সিদ্ধান্ত দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১২
Link to Article

0 comments:

Post a Comment

Popular Posts