Syed Anas Pasha

Syed Anas Pasha

banglanews24.com:::: রাজ্জাককে নিয়ে সংসদের আলোচনায় অসন্তুষ্ট প্রধানমন্ত্রী

লন্ডন: লন্ডনে চিকিৎসাধীন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, আওয়ামী লীগ উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী আব্দুর রাজ্জাকের অসুস্থতা নিয়ে সম্প্রতি জাতীয় সংসদের বিতর্কে অসন্তোষ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অস্ট্রেলিয়ার পার্থে কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রীর একজন সফরসঙ্গীর বরাত দিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র লন্ডনে বাংলানিউজকে এ তথ্য জানিয়েছে।

আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর প্রবীণ সদস্য তোফায়েল আহমেদ অসুস্থ রাজ্জাকের প্রতি লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের উদাসীনতার অভিযোগ জাতীয় সংসদে তোলায় প্রধানমন্ত্রী এ অসন্তুস প্রকাশ করেন বলে জানা গেছে।

সূত্র জানায়, জাতীয় সংসদে রাজ্জাক প্রসঙ্গ উত্তাপনের খবর পেয়ে প্রধানমন্ত্রী অসন্তুস প্রকাশ করে বলেছেন, ‘রাজ্জাকের চিকিৎসা ব্যায় সংগ্রহে সরকার ও বিভিন্ন মাধ্যমে যখন সহযোগিতার চেষ্টা চলছে, তখন বিষয়টি জাতীয় সংসদে উত্তাপন করে অহেতুক বিতর্ক সৃষ্টির প্রয়োজন ছিল না।‌’ প্রধানমন্ত্রী বিষয়টি নিয়ে তোফায়েল আহমদসহ অন্যান্যদের কাছে ব্যাখ্যা চাইতে পারেন বলে ওই সূত্র বাংলানিউজকে জানায়।

সাবেক মন্ত্রী আব্দুর রাজ্জাকের প্রতি দায়িত্ব পালনে ব্যর্থতার অভিযোগ সম্পর্কে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের কোনও আনুষ্ঠানিক প্রতিক্রিয়া এখনও জানা যায়নি।

বাংলানিউজের পক্ষ থেকে এ বিষয়ে হাইকমিশনের সঙ্গে যোগাযোগ করলে প্রেস মিনিস্টার রাশেদ চৌধুরী জানান, হাইকমিশনার ড. সাইদুর রহমান খান কমনওয়েলথ শীর্ষ সম্মেলন উপলক্ষে অস্ট্রেলিয়ার পার্থে আছেন। তিনি না আসা পর্যন্ত এ বিষয়ে কিছু বলতে পারবে না হাইকমিশন।

তবে নাম প্রকাশ না করার শর্তে হাইকমিশনের একটি সূত্র জানায়, জাতীয় সংসদে উত্তাপিত অভিযোগ সম্পর্কে হাইকমিশন একটি ব্যাখ্যা দেওয়ার বিষয়ে চিন্তা-ভাবনা করছে। এই ব্যাখ্যা জাতীয় সংসদ, প্রধানমন্ত্রী না অভিযোগ উত্তাপনকারী সাংসদ তোফায়েল আহমেদকে দেওয়া হবে তা এখনও সিদ্ধান্ত হয়নি। হাইকমিশনার ড. সাইদুর রহমান খান মঙ্গলবার লন্ডন ফেরার পরই এই সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে, রাজ্জাকের শারিরীক অবস্থা নিয়ে জাতীয় সংসদের বিতর্কে রাজ্জাক পরিবারের পক্ষ থেকে সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়েছে বাংলানিউজরে কাছে।

রাজ্জাকের শ্যালক ফুয়াদ লতিফ বাংলানিউজকে বলেন, ‘রাজ্জাককে নিয়ে জাতীয় সংসদের আলোচনা রাজ্জাকের প্রতি দেশবাসীর অকৃত্তিম ভালোবাসারই প্রমাণ।‌’

তিনি বলেন, ‘বাংলাদেশ থেকে প্রতিদিন অগনিত টেলিফোন আসে মুক্তিযুদ্ধের অন্যতম এই শীর্ষ সংগঠকের সর্বশেষ অবস্থা জানার জন্যে। দেশের মানুষ সবাই উদ্বিগ্ন রাজ্জাকের বর্তমান শারিরীক অবস্থায়। প্রধানমন্ত্রীসহ আওয়ামী লীগের শীর্ষ নেতারা নিয়মিতই খোঁজ খবর নিচ্ছেন।‌’

জাতীয় সংসদে এ বিষয়টি উত্তাপন প্রসঙ্গে তিনি বলেন, ‘সংসদে বিষয়টি উত্তাপন হওয়ায় দেশবাসীর কাছে এই ম্যাসেজটিই পৌঁছে দেবে যে, প্রধানমন্ত্রীসহ সরকার ও সংসদ মুক্তিযুদ্ধের এই শীর্ষ সংগঠকের নিয়মিতই খোঁজ খবর রাখছে। এতে জনগণের কাছে প্রধানমন্ত্রীসহ সরকার ও জাতীয় সংসদের ভাবমূর্তিই উজ্জল হবে।‌’

রাজ্জাকের প্রতি লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের উদাসীনতার অভিযোগ সম্পর্কে কোনও মন্তব্য না করে রাজ্জাকের শ্যালক ফুয়াদ লতিফ বলেন, ‘প্রধানমন্ত্রীর নিয়মিত খোঁজ খবর রাখা রাজ্জাক পরিবারকে এই দু:সময় মোকাবেলায় সাহস যোগাচ্ছে।‌’

তিনি মুক্তিযুদ্ধের শীর্ষ সংগঠক আব্দুর রাজ্জাকের এই দু:সময়ে প্রধানমন্ত্রী, জাতীয় সংসদ, রাজ্জাকের সহকর্মী রাজনীতিক ও দেশবাসীর প্রতি পরিবারের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানিয়ে প্রবীণ এই নেতার রোগমুক্তির জন্যে সকলের দোয়া কামনা করেন।

উল্লেখ্য, অক্টোবরের মধ্যেই আব্দুর রাজ্জাকের লিভার প্রতিস্থাপনের কথা থাকলেও তা এখনও সম্ভব হয়নি।

তার স্ত্রী বাংলানিউজকে জানান, নভেম্বরের মধ্যেই রাজ্জাকের দেহে লিভার প্রতিস্থাপন হবে বলে তারা আশা করছেন। ইতোমধ্যে লিভারও পাওয়া গেছে জানিয়ে রাজ্জাকের স্ত্রী বাংলানিউজকে জানান, প্রয়োজনীয় পরীক্ষা নীরিক্ষার কাজ শেষ হলেই অপারেশনের দিন ঠিক করা হবে।

অপারেশনের খরচের পুরো টাকা সংগ্রহ হয়েছে কিনা, বাংলানিউজের এমন প্রশ্নের উত্তরে রাজ্জাকের স্ত্রী জানান, মোটামোটি সংগ্রহ হয়েছে, পুরোটা সংগ্রহের কাজ চলছে।

বর্তমানে লন্ডন কিংস কলেজ হাসপাতালের একটি কেবিনে চিকিৎসাধীন আছেন আব্দুর রাজ্জাক। তাঁর স্ত্রী জানান, অবস্থা ধীরে ধীরে উন্নতী হচ্ছে। সবার সঙ্গে কথাবার্তা বললেও বেশিক্ষণ কথা বলতে পারছেন না সাবেক এই মন্ত্রী।

বাংলাদেশ সময়: ০৯১০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১১

0 comments:

Post a comment

Popular Posts