Syed Anas Pasha

Syed Anas Pasha


সাগর-রুনি হত্যাকাণ্ড

বিচারের দাবিতে লন্ডন বাংলা প্রেসক্লাবের সমাবেশ


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
লন্ডন: সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচারের দাবি করেছেন লন্ডনে কর্মরত বাংলাদেশি সাংবাদিকরা।

লন্ডন বাংলা প্রেসক্লাবে এক প্রতিবাদ সভায় তারা এ দাবি জানান।

এখনও খুনিদের চিহ্নিত ও গ্রেফতার করতে না পারার তীব্র সমালোচনা করে সভায় বক্তারা বলেন, অতীতের সব হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার হলে আজ রুনি-সাগরের মতো প্রতিভাবান সাংবাদিক দম্পতি এভাবে খুন হতেন না।

দেশে অপরাধের বিচার না হওয়ার সংস্কৃতি বন্ধ করার জন্য একটি দীর্ঘমেয়াদী আন্দোলন পরিকল্পনা এখন সময়ের দাবি উল্লেখ করে বক্তারা বলেন, বিচার না হলে রাজনৈতিক হত্যা, সাংবাদিক হত্যা বা সাধারণ মানুষ হত্যা বন্ধ হবে না।

রুনি-সাগরের হত্যাকারীদের দ্রুত চিহ্নিত করে গ্রেফতারের আহবান জানিয়ে বক্তারা এই হত্যাকাণ্ড কোন রাজনৈতিক ইস্যু হিসেবে ব্যবহার না করতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহবান জানান।

তারা বলেন, হত্যাকাণ্ডের মতো অপরাধকে রাজনৈতিক ইস্যু হিসেবে ব্যবহারের কারণেই দেশে অপরাধের বিচার না হওয়ার সংস্কৃতি চালু হয়েছে। আর এ কারণেই বারবার অপরাধ করার সাহস পাচ্ছে অপরাধীরা।

বক্তারা রুনি-সাগরের একমাত্র সন্তান মেঘকে নিয়ে মিডিয়ার অতি উৎসাহের তীব্র সমালোচনা করে বলেন, চোখের সামনে বাবা-মার হত্যাকাণ্ড দেখার পর একটি অবুঝ শিশুর মানষিক অবস্থা কেমন হতে পারে, এটি বিবেচনা না করে মিডিয়া যেভাবে তার সাক্ষা‍ৎকার প্রচার করার জন্যে ব্যস্থ হয়ে উঠেছে, তাতে মনে হচ্ছে হত্যাকারীদের অসমাপ্ত কাজ মেঘকে হত্যা করার দায়িত্ব যেন কিছু মিডিয়াকর্মী নিজেরাই নিয়ে নিয়েছেন।

মঙ্গলবার পূর্ব লন্ডনের মন্টিফিউরি সেন্টারে লন্ডন বাংলা প্রেসক্লাব আয়োজিত এই প্রাতবাদ সভায় সভাপতিত্ব করেন ক্লাবের সভাপতি মোহাম্মদ বেলাল আহমদ। সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুস সাত্তারের পরিচালনায় অনুষ্ঠিত এই সভায় বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার রাশেদ চৌধুরী, সাংবাদিক আবু মুসা হাসান, লন্ডন থেকে প্রকাশিত সাপ্তাহিক সুরমার সম্পাদক সৈয়দ মনসুর উদ্দিন, জনমতের মোসলেহ উদ্দিন, সাঈম চৌধুরী, পত্রিকার ইমদাদুল হক চৌধুরী, বাংলানিউজের সৈয়দ আনাস পাশা, চ্যানেল আইয়ের রেজা আহমেদ ফয়সল চৌধুরী শোয়েব, চ্যানেল এসের মোহাম্মদ জোবায়ের, বাংলা টিভির সালাউদ্দিন শাহীন, এটিএনের রাসেল, সাংবাদিক আহাদ চৌধুরী বাবু, লন্ডন বাংলার আব্দুল কাইয়ুম, বাংলা পোস্টের তারেক চৌধুরী, এনএনবির মতিয়ার চৌধুরী, নতুন দিনের তাইছির মাহমুদ, সাপ্তাহিক বাংলাদেশের শেখ মোজাম্মেল হোসেন, ক্যাটারার্স অ্যাসোসিয়েশনের আব্দুল মুনিম, গ্রেটার সিলেট কাউন্সিলের ব্যারিস্টার আতাউর রহমানসহ লন্ডনের বিভিন্ন কমিউনিটি সংগঠন ও সংবাদ মাধ্যমের নেতৃবৃন্দ এবং সাংবাদিকরা বক্তব্য রাখেন।

প্রতিবাদ সভাস্থলে সাগর-রুনি স্মরণে একটি শোক বই খোলা হলে সেটিতে উপস্থিত সবাই স্বাক্ষর করেন। সভায় সিদ্ধান্ত হয়, রুনি-সাগরের হত্যাকারীদের দ্রুত গ্রেফতার ও বিচার দাবিতে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপিও প্রদান করা হবে।

বাংলাদেশ সময়: ০৯২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১২



0 comments:

Post a comment

Popular Posts