Syed Anas Pasha

Syed Anas Pasha

সামাজিক শক্তিকে ট্র্যাকে রাখতে মিডিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ

সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
লন্ডন: রাজনৈতিক দলসহ অন্যান্য সামাজিক শক্তিকে সঠিক ট্র্যাকে রাখতে মিডিয়ার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছেন ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম এমপি ও শ্যাডো ডিএফআইডি মিনিস্টার রুশনারা আলী।

সোমবার লন্ডনে ইউকে-বাংলা প্রেসক্লাব আয়োজিত এক ইফতারপূর্ব আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

রুশনারা আলী বলেন, পেশাদারিত্ব বজায় রেখে সততার সঙ্গে দায়িত্ব পালন করলে সংবাদকর্মীরাই হতে পারেন সমাজের অতন্দ্র প্রহরী। রাজনৈতিক দলসহ প্রভাবশালী সামাজিক শক্তিগুলো যখন অনুভব করতে পারবে যে তাদের কর্মকাণ্ডের ওপর পেশাদার সংবাদকর্মীরা নিয়মিতই নজর রাখছে, তখন তারা নিজেদেরকে সঠিক ট্র্যাকে রেখে দায়িত্ব পালনে সচেষ্ট থাকবেন।

মিডিয়া ব্যক্তিত্ব জাকির খানের পরিচালনায় পূর্ব লন্ডনের একটি ব্যাঙ্কুইট হলে অনুষ্ঠিত ইফতার পূর্ব এই আলোচনায় স্বাগত বক্তব্য রাখেন ইউকে-বাংলা প্রেসক্লাবের আহ্বায়ক রেজা আহমদ ফয়সল চৌধুরী শুয়েব।

মূলধারার রাজনীতিক, সাংবাদিক, সংস্কৃতি কর্মী, ব্যবসায়ী ও বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিদের উপস্থিতিতে মিলন মেলায় পরিণত হওয়া এই ইফতার মাহফিলে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হাউস অব লর্ডসের একমাত্র বাঙালি সদস্য ব্যারনেস পলা মঞ্জিলা উদ্দিন, সাংবাদিক ও সাহিত্যিক আব্দুল গাফফার চৌধুরী, ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজারুল কায়েস, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ডেপুটি মেয়র কাউন্সিলর অহিদ আহমেদ, টাওয়ার হ্যামলেটসের আগামী নির্বাচনে লেবার দলীয় প্রার্থী, গ্রেটার লন্ডন অথরিটির সদস্য জন বিগস, লন্ডনে বাংলাদেশ মিশনের প্রেস মিনিস্টার রাশেদ চৌধুরী, টাওয়ার হ্যামলেটস লেবার লিডার কাউন্সিলর সিরাজুল ইসলাম, ব্রিটিশ বাংলা চেম্বার অব কমার্সের ডাইরেক্টর জেনারেল মাহতাব চৌধুরী, বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এমএ মুনিম,  ইউকে বাংলা প্রেসক্লাব নেতা ও এটিএন বাংলা ইউকের সিইও হাফিজ আলম বক্স, এনটিভির সিইও সাবরিনা হোসেন, ডিরেক্টর মোস্তফা সারওয়ার বাবু,  বেতার বাংলার সিইও নাজিম চৌধুরী, সাপ্তাহিক লন্ডন বাংলার সম্পাদক সম্পাদক কেএম আবু তাহের চৌধুরী, বাংলানিউজের লন্ডন প্রতিনিধি সৈয়দ আনাস পাশা,  টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক লেবার লিডার কাউন্সিলর হেলাল উদ্দিন আব্বাস, কাউন্সিলর খালেছ উদ্দিন, সাবেক ডেপুটি লিডার রাজন উদ্দিন জালাল, বিশিষ্ট ব্যবসায়ী সিরাজ হক, চিত্র নায়িকা রোজিনা ও বিএনবি নিউজ এর সম্পাদক মো. বদরুল ইসলাম প্রমুখ।

আলোচনায় বক্তব্যে ব্যারোনেস পলা উদ্দিন ব্রিটেনে বাংলা মিডিয়ার ব্যাপক প্রসারের কথা উল্লেখ করে বলেন, মূলধারায় বাঙালি সমাজ সংস্কৃতির প্রবেশ ঘটাতে বিকাশমান এই মিডিয়া ব্যাপক ভূমিকা রাখতে পারে।

সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরী বলেন, পেশাদারিত্ব বজায় রেখে দায়িত্ব পালন করলে সংবাদ কর্মীদের একের অধিক সংগঠন হতে অসুবিধা নেই। ইউকে-বাংলা প্রেসক্লাব সংবাদকর্মীদের সেই পেশাদারিত্ব সৃষ্টিতে প্রয়োজনীয় প্রশিক্ষণের দিকে খেয়াল রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

হাইকমিশনার মিজারুল কায়েস বলেন,ব্রিটেনের বাঙালি কমিউনিটিকে একটি সমৃদ্ধ কমিউনিটি হিসেবে উপস্থাপনে মূল ভূমিকা পালন করছে বাংলা মিডিয়া।

ইউকে বাংলা প্রেসক্লাবের আহ্বায়ক রেজা আহমেদ ফয়সল চৌধুরী শুয়েব বলেন, “আমাদের সংগঠনটি ব্রিটেনের বাঙালি কমিউনিটির সঙ্গে বাংলাদেশের যোগসূত্র হিসেবে কাজ করতে চায়।” এক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৩

0 comments:

Post a comment

Popular Posts