Syed Anas Pasha

Syed Anas Pasha

লন্ডনে প্রধানমন্ত্রীকে ব্রিটিশ সরকারের ক্লোজ প্রটেকশ

সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
লন্ডনে প্রধানমন্ত্রীকে ব্রিটিশ সরকারের ক্লোজ প্রটেকশন
ব্যক্তিগত সফরে লন্ডনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম
হোটেল হিল্টন অন পার্ক লেইন, লন্ডন থেকে: একান্ত ব্যক্তিগত সফরে লন্ডনে এসে পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ২টা ২০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৭টা ২০ মিনিট) বিমানের ফ্লাইট বিজি ০১৫ প্রধানমন্ত্রীকে নিয়ে লন্ডনের হিথরো বিমানবন্দরে অবতরণ করে।

এ সময় বিমানবন্দরে শেখ হাসিনাকে স্বাগত জানান যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার মিজারুল কায়েস, তাঁর স্ত্রী মিসেস কায়েস, প্রধানমন্ত্রীর বোন শেখ রেহানার ছেলে ববি সিদ্দিকী, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরিফ, সহ-সভাপতি জালাল উদ্দিন ও সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক প্রমুখ।

বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী সরাসরি সেন্ট্রাল লন্ডনের হোটেল হিল্টন অন পার্ক লেইনে চলে যান। পাঁচ দিনের লন্ডন সফরকালে এ হোটেলেই অবস্থান করবেন তিনি।

এর আগে বৃহস্পতিবার সকালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর এই সফর একান্ত ব্যক্তিগত হলেও ব্রিটিশ সরকারের পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে দেওয়া হচ্ছে ভিআইপি নিরাপত্তা (ক্লোজ প্রটেকশন) বা নিবিড় সুরক্ষা। বিমানবন্দর থেকে শুরু করে হোটেলে পৌঁছা এবং তারপর ব্যক্তিগত সফরের পুরো পাঁচটি দিন বাংলাদেশের প্রধানমন্ত্রীর জন্য এই নিবিড় নিরাপত্তা বলবৎ থাকবে।

এদিকে, ব্রিটিশ রাজনীতিকদের অনেকেই প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন বলে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন সূত্রে জানা গেছে।

বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর হোটেল স্যুটে এসে সাক্ষাৎ করবেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলয়াম হেগ। সাক্ষাতে ব্রিটেন-বাংলাদেশ পারষ্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে দুই নেতার মধ্যে আলোচনার সম্ভাবনা রয়েছে।

শুক্রবার লন্ডন সময় সকাল ৯টা ১০ মিনিটে প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর হোটেল স্যুটে প্রাতরাশ বৈঠকে (ব্রেকফাস্ট মিটিং) মিলিত হবেন ব্রিটিশ হাউজ অব লর্ডস ও হাউজ অব কমন্সের কয়েকজন সদস্য। ব্রিটিশ রাজনীতিকরা এ সময় বাংলাদেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করতে পারেন।

ওইদিনই রাত ৭টা থেকে ৯টা পর্যন্ত প্রধানমন্ত্রীর সঙ্গে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের নেতাদের সাক্ষাতের কর্মসূচি রয়েছে। এরপর ৬ ও ৭ জুলাই শনি ও রোববার শারীরিক চেকআপ করাসহ একান্ত পারিবারিকভাবে সময় কাটাবেন প্রধানমন্ত্রী।

৭ জুলাই রোববার প্রধানমন্ত্রীর বোনের মেয়ে শেখ রেহানার কন্যা কাউন্সিলর টিউলিপ সিদ্দিকীর বিয়ে-পরবর্তী অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে তাঁর।

উল্লেখ্য, শেখ রেহানার কন্যা কাউন্সিলর টিউলিপ সিদ্দিকী সম্প্রতি বিয়ে করেছেন। টিউলিপের বর ক্রিস একজন ব্রিটিশ সরকারি কর্মকর্তা। পড়াশোনা করেছেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে।

৮ জুলাই, সোমবার বিকেল ৩টায় বিমানের একটি বিশেষ ফ্লাইটে বেলারুশের উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর বেলারুশ সফরের মূল উদ্দেশ্য কাস্টমস ইউনিয়নে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার নিশ্চিত করা।পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

তার এ সফর দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা বাড়াতেও সহায়ক হবে বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর সফরকালে বাংলাদেশ-বেলারুশ যৌথ বাণিজ্য-অর্থনৈতিক কমিশনের বৈঠকও অনুষ্ঠিত হবে বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই সূত্র।

বাংলাদেশ সময়: ২২৩২ ঘণ্টা, জুলাই ০৪, ২০১

0 comments:

Post a comment

Popular Posts