Syed Anas Pasha

Syed Anas Pasha

লন্ডনের শহীদ মিনারে দৃপ্ত শপথ প্রবাসীদের


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
লন্ডনের শহীদ মিনারে দৃপ্ত শপথ প্রবাসীদের
পূর্ব লন্ডনের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে: যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে দৃপ্ত অঙ্গীকারের মধ্য দিয়ে লন্ডনে একুশের ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

বুধবার মধ্যরাতে (স্থানীয় সময়) পূর্ব লন্ডনের আলতাব আলী পার্ক সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারে নামে জনতার ঢল।

‘আমার ভায়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ সংগীতের মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় প্রবাসীরা। আর তীব্র ঠাণ্ডার মধ্যেও মধ্যরাতে শহীদ মিনারে হাজারো জনতার কণ্ঠ উচ্চারিত হয় ‘রাজাকারের ফাঁসি চাই’। স্লোগানে, স্লোগানে যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে গণজাগরণ অগ্নিস্ফূলিঙ্গে রূপ নেয়।

রাত ১১টা থেকেই বিভিন্ন সংগঠনের ব্যানারে দলে দলে প্রবাসীরা এসে জড়ো হতে থাকেন শহীদ মিনার প্রাঙ্গণে।

একুশের গানের পাশাপাশি তাদের কণ্ঠে উচ্চারিত হয় মুহুর্মুহ স্লোগান, ‘রাজাকারের ফাঁসি হবে, বাংলা মায়ের কলঙ্ক মুচবে’, ‘আর কোন দাবি নাই, রাজাকারের ফাঁসি চাই’, ‘ক-তে কাদের মোল্লা, তুই রাজাকার, তুই রাজাকার’, ‘রক্তে কেনা স্বাধীনতা, রক্ত দিয়ে রাখবো’, ‘ভাষা শহীদদের অঙ্গীকার, রুখতে হবে রাজাকার’।

সারিবদ্ধভাবে প্রবাসীরা দাঁড়িয়ে থাকেন মধ্যরাতের সময় সংকেতের অপেক্ষায়। রাত ১২টা এক মিনিট। সঙ্গে সঙ্গে ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজারুল কায়েস ও টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র লুৎফুর রহমান শহীদ বেদিতে পুস্পস্তবক অর্পণ করেন।

ভাষা শহীদদের প্রতি এই শৃদ্ধা নিবেদনের মধ্য দিয়ে একের পর এক চলতে থাকে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ।

টাওয়ার হ্যামলেটসের স্পিকার কাউন্সিলার রাজিব আহেমেদ, কেন্দ্রীয় শহীদ মিনার কমিটি, যুক্তরাজ্য আওয়ামী লীগ, টাওয়ার হ্যামলেটস লেবার পার্টি, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, কমিউনিস্ট পার্টি, জাসদ, ওয়ার্কার্স পার্টি, উদীচী শিল্পী গোষ্ঠি, সত্যেন সেন স্কুল অব পারফর্মিং আর্টস, যুবলীগ, ছাত্রলীগ, যুবদল, যুব ইউনিয়ন, অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম, প্রজন্ম ৭১ ও বঙ্গবন্ধু পরিষদসহ বিভিন্ন সংগঠন শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

শহীদ বেদিতে ফুল দেওয়ার পর প্রতিটি সংগঠনই স্লোগানে স্লোগানে যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে গর্জে ওঠে।

শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের পর ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজারুল কায়েস বলেন, “প্রবাসী জনগণের হৃদয়ে নিজ মাতৃভূমি যে কতটুকু জায়গা দখল করে আছে, মধ্যরাতের এই সমাবেশ তারই প্রমাণ। প্রবাসী বাঙালির এ দেশপ্রেমকে আমি স্যালুট জানাই।”

টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র লুৎফুর রহমান ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ভাষা শহীদদের আত্মত্যাগের ফলেই বাংলা আজ পৃথিবীর অন্যতম একটি সমৃদ্ধ ভাষার মর্যদা পেয়েছে।

বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে রাত দেড়টা পর্যন্ত শহীদ মিনারে শ্রদ্ধা প্রদর্শন পর্ব চলে। এর আগে স্বাধীনতা বিরোধী জামায়াত-শিবির শহীদ মিনার দখল করে নিতে পারে এমন এক গুজবের কারণে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয় আলতাব আলী পার্কে। গুজবের কারণে জামায়াত-শিবির মোকাবেলায় প্রস্তুতি নিয়ে দলে দলে লোকজন আসতে থাকে শহীদ মিনার প্রাঙ্গণে। তবে সেখানে জামায়াতের দেখা পাওয়া যায়নি।

এদিকে যুক্তরাজ্য বিএনপির কার্যক্রম স্থগিত থাকায় যুবদলের ব্যানারে বিএনপির নেতারা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

রাজাকারবিরোধী আন্দোলনের তরুণ সংগঠকদের ব্যাপক উপস্থিতিও ছিল শহীদ মিনারে।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা ফেব্রুয়ারি ২১, ২০১৩
Link to article

0 comments:

Post a comment

Popular Posts