Syed Anas Pasha

Syed Anas Pasha

শাহবাগ আন্দোলন: যুক্তরাজ্য প্রবাসীদের একাত্মতা ঘোষণা


লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
শাহবাগ আন্দোলন: যুক্তরাজ্য প্রবাসীদের একাত্মতা ঘোষণা
ছবি: নুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম
লন্ডন: শাহবাগ আন্দোলনের অগ্নিস্ফুলিঙ্গ দেশের সীমানা ছাড়িয়ে ছড়িয়ে পড়েছে বিদেশেও। বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাঙালিদেরও আলোড়িত করছে এই আন্দোলন।

সুদূর যুক্তরাজ্যের বুকে বসেও দেশকে যারা অহর্নিশ বুকে ধারণ করেন এবার  কাদের মোল্লাসহ যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে শাহবাগকে কেন্দ্র করে দেশব্যাপী ছড়িয়ে পড়া আন্দোলনে তারাও একাত্মতা ঘোষণা করেছেন।

যুদ্ধাপরাধী কাদের মোল্লার বিচারের রায়কে কেন্দ্র করে শুরু হওয়া শাহবাগ আন্দোলন এখন ‍যুদ্ধাপরাধীদের মৃত্যুদণ্ড আদায়ের আন্দোলনের প্রতীকে পরিণত হয়েছে। কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ড প্রদানের রায়ের প্রতিবাদে ও মৃত্যুদণ্ডের দাবিতে মঙ্গলবার লন্ডনে প্রতিবাদ সমাবেশের পর বৃহস্পতিবার দাবি মিছিলের কর্মসূচি ঘোষণা করেছে ৩৩টি সংগঠনের সমন্বয়ে গঠিত সাপোর্ট ক্রাইম ট্রাইব্যুনাল মোর্চা।

বৃহস্পতিবার বিকেল  ৪টায় পূর্ব লন্ডনের মন্টিফিউরী সেন্টার থেকে এই দাবি মিছিল শুরু হয়ে আলতাব আলী পার্কস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হবে।

এছাড়াও শুক্রবার শাহবাগ মহাসমাবেশের দিন ‘ভয়েস অব বাংলাদেশ’ নামের একটি সংগঠনের ব্যানারে শহীদ মিনারে অবস্থান ধর্মঘটে অংশগ্রহণ করবেন ব্রিটেন প্রবাসীরা।

একই দিন বিকেল ৬টায় উদীচী, নারী দিগন্ত, যুব ইউনিয়ন ও সিপিবি ‘সলিডারিটি উইথ শাহবাগ স্কোয়ার’ নামে সমাবেশ ও প্রতিবাদী গানের অনুষ্ঠানের ঘোষণা দিয়েছে পূর্ব লন্ডনে।

প্রতিটি প্রোগ্রামেই দলমত নির্বিশেষে প্রবাসীরা অংশগ্রহণ করবেন বলে আশা করেছেন উদ্যোক্তারা।

এদিকে, বৃহস্পতিবার দাবি মিছিলের সমর্থনে ইতোমধ্যে ফেইসবুক ও অন্যান্য সামাজিক মাধ্যমে ব্যাপক ক্যাম্পেইন শুরু হয়েছে।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, যুক্তরাজ্য আওয়ামী লীগ, জাসদ, ওয়ার্কার্স পার্টি, বাসদসহ মুক্তিযুদ্ধের পক্ষের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে দাবি মিছিল সফলে ইতোমধ্যে ব্যাপক ক্যাম্পেইন শুরু হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৩
Link to the article




0 comments:

Post a comment

Popular Posts