Syed Anas Pasha

Syed Anas Pasha

অ্যামনেস্টিকে শহীদদের পক্ষে কথা বলার আহবান


সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
অ্যামনেস্টিকে শহীদদের পক্ষে কথা বলার আহবান
অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রধান কার্যালয় থেকে: একাত্তরের যুদ্ধাপরাধীদের মানবাধিকারের কথা বলে বিভ্রান্তি তৈরি না করে ৩০ লাখ শহীদের মানবাধিকারের পক্ষে কথা বলার আহবান জানানো হয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতি। বৃহস্পতিবার লন্ডনে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রধান কার্যালয়ের সামনে তরুণ প্রজন্মের এক বিক্ষোভ সমাবেশ থেকে এ আহবান জানানো হয়।

সমাবেশ থেকে অ্যামনেস্টি বরাবর দাখিল করা এক স্মারকলিপিতে অভিযোগ করা হয়, সংস্থাটি একাত্তরের যুদ্ধাপরাধীদের মানবাধিকারের দোহাই তুলে বাংলাদেশের যুদ্ধাপরাধ বিচার প্রক্রিয়া নিয়ে বিভ্রান্তি তৈরি করছে।

মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়েও অ্যামনেস্টি বিভ্রান্তিকর তথ্য প্রকাশ করেছে বলে অভিযোগ করা হয়।

গুটিকয়েক যুদ্ধাপরাধীর মানবাধিকার নিয়ে উদ্বিগ্ন থাকলেও একাত্তরের শহীদদের মানবাধিকার নিয়ে অ্যামনেস্টির কোনো উদ্বেগ নেই উল্লেখ করে এতে বলা হয়, সংস্থাটির প্রতি বাংলাদেশের জনগণের আস্থা ফিরিয়ে আনতে সত্য প্রকাশে এগিয়ে আসতে হবে। একাত্তরের নৃশংসতা তুলে ধরে ঘাতকদের সর্বোচ্চ শাস্তির দাবি নিয়ে সোচ্চার হতে হবে।

সমাবেশে বিপুল সংখ্যক তরুণ প্রজন্মের সঙ্গে উপস্থিত ছিলেন সেন্টার ফর সেক্যুলার স্পেইসের সংগঠক ও ব্রিটেনে বাসরত তিন অভিযুক্ত যুদ্ধাপরাধী নিয়ে ১৯৯৫ সালে চ্যানেল ফোরে প্রচারিত ‘ওয়ারক্রাইম ফাইলস’ এর প্রযোজক ও  ব্রিটিশ সাংবাদিক গীতা সায়গল।

গীতা সায়গল বাংলানিউজকে তিনি বলেন, “বাংলাদেশে একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয়ে তিন জনের বিচার শেষ হয়েছে, এটি খুবই ইতিবাচকভাবে দেখছি আমি।

তিনি বিচার ব্যবস্থায় মৃত্যুদণ্ডের বিরোধী উল্লেখ করে বলেন, “কিন্তু একাত্তরে বাঙালির উপর যে গণহত্যা সংগঠিত হয়েছে, তার সঙ্গে জড়িতদের বিচারে সর্বোচ্চ শাস্তি হোক, এটিই আমি চাই।  সভ্য দুনিয়ার ইতিহাসে একাত্তরের গণহত্যা একটি কলঙ্কজনক অধ্যায় হিসেবেই বিবেচিত হয়। এই কলঙ্ক মোচনের জন্যেও এই বিচার অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

ব্রিটেনে যুদ্ধাপরাধী সমর্থকদের আস্ফালনের তীব্র নিন্দা করে গীতা বলেন, “ব্রিটিশ সরকার এদের সম্পর্কে এখনই সচেতন না হলে সমাজ ক্ষতিগ্রস্ত হতে পারে।


গুটিকয়েক যুদ্ধাপরাধীর মানবাধিকার  ৩০ লাখ শহীদের মানবাধিকারের চেয়ে বড় হয়ে দেখা দিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনেলের কাছে, তরুণ প্রজন্মের এমন অভিযোগের প্রেক্ষিতে তিনি বলেন, “এ অভিযোগের কারণে বাংলাদেশের জনগণের কাছে আস্থা সংকটে পড়তে পারে সংস্থাটি।

বিক্ষোভ শেষে অ্যামনেস্টি বরাবর স্মারকলিপি হস্তান্তর করেন তরুণ প্রজন্মের প্রতিনিধি অজন্তা দেব রায়, মাসুদ রানা প্রমুখ।

অজন্তা বাংলানিউজকে বলেন, “আমরা আমাদের অভিযোগের কথা তুলে ধরেছি অ্যামনেস্টির কাছে। আজ বৃহস্পতিবার বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে জামায়াতি তাণ্ডবে হতাহতের কথাও বলেছি তাদের। এ বিষয়ে আমরা তাদের কাছ থেকে নিন্দা সূচক বিবৃতি আশা করছি।

বাংলাদেশ সময়: ০২৪২ ঘণ্টা, মার্চ ০২, ২০১৩
Link to article

0 comments:

Post a comment

Popular Posts