Syed Anas Pasha

Syed Anas Pasha

তিন মিনিট স্তব্ধ ব্রিটেন প্রবাসীরাও


লন্ডন থেকে সৈয়দ আনাস পাশা
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
তিন মিনিট স্তব্ধ ব্রিটেন প্রবাসীরাও
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম
ঢাকা: শাহবাগ আন্দোলনের প্রতি একাত্মতা ঘোষণা করেছেন ব্রিটেন প্রবাসী বাঙালিরা।

প্রচণ্ড ঠাণ্ডাও ঘরে ধরে রাখতে পারেনি তাদের। যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে খেয়ে না খেয়ে দীর্ঘ ৮ দিন ধরে দেশের রাজপথ দখল করে রাখা গণমানুষের তিন মিনিট নীরবতা কর্মসূচি পালনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে মঙ্গলবার লন্ডন সময় সকাল ১০টা ও বাংলাদেশ সময় বিকেল ৪টায় প্রবাসীরা রাস্তায় নেমে আসেন।

শহীদ মিনারকে সাক্ষী রেখে তিন মিনিট তারা নীরবতা পালন করেন।

যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবি নিয়ে লন্ডন সময় সকাল ৯টা থেকেই স্লোগানরত লোকজন দলে দলে শহীদ মিনারে আসতে থাকেন।

নীরবতা শুরুর আগ পর্যন্ত তাদের কণ্ঠে ছিল গগনবিদারী স্লোগান- ‘আর কোন দাবি নাই, যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই’, ‘রাজাকারের কালো দাগ, এই বসন্তে মুছে যাক’, ‘মুক্তিযুদ্ধের হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘মুক্তিযুদ্ধে ছিলাম না, এবার তোদের ছাড়ছি না’ ইত্যাদি।

সকালে ১০টা বাজার সঙ্গে সাথেই প্রবাসে মুক্তিযুদ্ধের প্রবীণ সংগঠক সুলতান শরীফ সবাইকে তিন মিনিট নীরবতা পালন করার জন্য স্লোগান বন্ধ করার অনুরোধ করেন।

এসময় সবার কণ্ঠ স্তব্ধ হয়ে যায়। পিনপতন নীরবতা নেমে আসে শহীদ মিনার চত্বরে।

ওয়ার ক্রাইম ট্রায়াল সাপোর্ট ফোরাম, যুক্তরাজ্য আওয়ামী লীগ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, জাসদ, ওয়ার্কার্স পার্টি, বাসদ, সিপিবি, ছাত্রলীগ, যুবলীগ, আওয়ামী আইনজীবী পরিষদসহ বিপুল সংখ্যক সাধারণ মানুষ এই নীরবতায় অংশগ্রহণ করেন।
নীরবতার তিন মিনিট শেষে যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক সবাইকে ধন্যবাদ জানিয়ে কর্মসূচির সমাপ্তি ঘোষণা করেন।

এদিকে, কেন্দ্রীয় শহীদ মিনার ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত বাঙালি কর্মকর্তা এবং কর্মচারীরাও লন্ডন সময় সকাল ১০টা ও বাংলাদেশ সময় বিকেল ৪টায় যার যার কর্মস্থলে দাঁড়িয়েই শাহবাগ নীরবতার সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

লন্ডন ছাড়াও ব্রিটেনের বার্মিংহাম, ম্যানচেস্টার, ওল্ডহাম, নিউক্যাসেল, কার্ডিফ, লীডসসহ বিভিন্ন শহর থেকেও শাহবাগ নীরবতার সঙ্গে একাত্মতা ঘোষণার খবর পাওয়া গেছে।

তারুণ্যের সৃষ্টি নতুন এই গণজাগরণের সঙ্গে একাত্ম হয়ে যুদ্ধাপরাধীদের ফাঁসি কার্যকর না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৩
Link to article


0 comments:

Post a comment

Popular Posts