Syed Anas Pasha

Syed Anas Pasha

Banglanews24.com:::: মধ্যবর্তী নির্বাচন আদায়ে ব্রিটেনের সহযোগিতা কামনা খালেদার

Photo: Parvez Ahmed
লন্ডন: বিএনপি চেয়ারপার্সন ও বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া লন্ডন সফরের ৫ম দিনেও বৃহস্পতিবার ব্যস্ত সময় কাটিয়েছেন। বাংলাদেশ সময় বিকাল ৫.৩০ মিনিটে ব্রিটেনের অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের এক সংবর্ধনা সভায় যোগ দেন তিনি।

পার্লামেন্ট স্ট্রিটের টেরেস রেস্টুরেন্টে দেড়ঘন্টার এই সংবর্ধনা অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য রাখতে গিয়ে বিরোধীদলীয় নেত্রী বাংলাদেশে মধ্যবর্তী নির্বাচন আদায়ে ব্রিটেনের সহযোগিতা কামনা করেন।

তিনি বলেন গণতন্ত্রের সুতিকাগারখ্যাত ব্রিটিশ পার্লামেন্টে দাড়িয়ে আজ বাংলাদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার আদায়ের আন্দোলনে শক্তি সঞ্চয় করছি।

তিনি বলেন, ‘৭১ এ বাংলাদেশের স্বাধিনতা সংগ্রামে তৎকালীন ব্রিটিশ এমপি, রাজনীতিক ও জনগণের সহযোগীতা দানের বিষয়টি আমাদের ইতিহাসের অংশ। বিগত দিনে বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনগুলোতেও আমরা ব্রিটেনের সহযোগিতা পেয়ে আসছি।’

খালেদা তার সরকারের আমলে বাংলাদেশে নারী শিক্ষা ও দারিদ্র বিমোচনে উন্নতি সাধনের কথা উল্লেখ করে বলেন, সেই অবস্থা এখন আর নেই।

তিনি অভিযোগ করে বলেন, মাউক্রোক্রেডিটের সুফলে বাংলাদেশের দারিদ্র বিমোচন যেখানে বিশ্বের বিভিন্ন দেশের জন্যে অনুসরণীয় দৃষ্টান্ত হয়ে উঠেছিল, সেখানে সেই মাউক্রোক্রেডিটের জনক নোবেল বিজয়ী ড. ইউনুসের প্রতি বর্তমান সরকারের হিংসাত্মক আচরণ সারা বিশ্বকেই মর্মাহত করেছে।

প্রায় ৮ মিনিটের লিখিত বক্তব্যে খালেদা জিয়া বলেন, বাংলাদেশ আজ অত্যন্ত কঠিন সময় পার করছে। পার্লামেন্ট থাকলেও আজ গণতন্ত্রের চর্চা সম্ভব হচ্ছে না। বিরোধী দলকে পার্লামেন্টে কথা বলার সুযোগ দেয়া হচ্ছে না।

তিনি বলেন, ২০০৭ সালের ১১ জানুয়ারি তত্ত্বাবধায়ক সরকার অগণতান্ত্রিকভাবে ক্ষমতা দখল করে বাংলাদেশকে বিশ বছর পিছিয়ে দিয়ে গেছে। গণতন্ত্রের প্রতি শ্র্দ্ধাশীল বলেই বিএনপি ঐ সরকারের আমলে নির্বাচনে অংশ নিয়েছিল উল্লেখ করে বিএনপি চেয়ারপার্সন বলেন, ঐ নির্বাচনে ষড়যন্ত্র করে বিএনপিকে হারানো হয়েছে।


বিএনপি চেয়ারপার্সন ব্রিটেন-বাংলাদেশের মধ্যকার রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ক আরো সুদৃঢ় করতে দুদেশের ঐক্যবদ্ধ চেষ্টার উপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানের হোষ্ট কনজারভেটিব দলীয় এমপি আন মেইন খালেদা জিয়াকে অনুসরনীয় নারী রাজনীতিক হিসেবে উল্লেখ করে বলেন, বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে তার অবদান দেশটির নতুন প্রজন্মকে উৎসাহিত করবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কিথ ভাজ এমপি, রোশনারা আলী এমপি, জিকি মর্গান এমপি, লর্ড তাারিক আহমেদ, লর্ড প্যাটেল, লর্ড ডেভিড স্টিল, লর্ড শেখ, বিএনপি চেয়ারপার্সনের সফরসঙ্গি শমসের মুবিন চৌধুরী, ডঃ ওসমান ফারুক, শফিক রেহমান, সাবিহ উদ্দিন আহমেদ সহ বিশিষ্ট বাংলাদেশী ব্যবসায়ীরা।

আন মেইন বললেন- মধ্যবর্তী নির্বাচন বিষয়ে ব্রিটেনের কিছু করার নেই
অনুষ্ঠান শেষে সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়ায় অনুষ্ঠানের হোস্ট কনজারভেটিভ দলীয় এমপি আন মেইন বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও বিএনপি’র মধ্যবর্তী নির্বাচনের দাবি সম্পর্কে বলেছেন এটি বাংলাদেশের জনগনের সিদ্ধান্তের বিষয়। দেশটির এই অভ্যন্তরীন বিষয় নিয়ে ব্রিটেনের কিছু করার বা বলার নেই। তিনি বলেন, মধ্যবর্তী নির্বাচনের মত গুরুত্বপূর্ণ কোন বিষয়ে সিদ্ধান্ত নিতে গেলে সরকার ও বিরোধীদলকে ঐক্যমতে আসতে হবে।

আন্তর্জাতিক উন্নয়ন প্রতিমন্ত্রীর সাথে সাক্ষাত
এদিকে, বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত পৌনে আটটায় বিরোধী দলীয় নেত্রী সাক্ষাত করেন ব্রিটেনের আর্ন্তজাতিক উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী এলেন ডানকান এমপির সাথে। ব্রিটিশ প্রতিমন্ত্রীর অফিসে আধাঘন্টার এই সাক্ষাত অনুষ্ঠানে সাবেক প্রধানমন্ত্রী বাংলাদেশের বিভিন্ন সেক্টরে ব্রিটেনের সাহায্য অব্যাহত রাখার আহবান জানিয়ে বলেন, সব ধরনের প্রতিকুল অবস্থা মোকাবেলা করার সাহস রয়েছে বাংলাদেশের জনগণের। দেশটির বিভিন্ন দুর্যোগ দুঃসময়ে ব্রিটেনের সহযোগিতা বাংলাদেশের মানুষকে ঘুরে দাড়াতে সাহায্য করেছে। মধ্যবর্তী নির্বাচনের দাবি পুর্নব্যক্ত করে বিরোধী দলীয় নেত্রী বলেন, আমরা এটি আদায়ে ব্রিটেনের সহযোগিতা চাই।

ব্রিটিশ আন্তর্জাতিক উন্নয়ন প্রতিমন্ত্রীর সাথে বৈঠকে উপস্থিত ব্রিটিশ-বাংলাদেশি রাজনীতিক সাবরিনা হোসেন বাংলানিউজকে জানান, ব্রিটিশ আন্তর্জাতিক উন্নয়ন প্রতিমন্ত্রী কোন কোন ক্ষেত্রে বাংলাদেশ ব্রিটেনের সাহায্য চায় তা জানতে চেয়েছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার কাছে।

ব্রিটিশ মন্ত্রীর পক্ষ থেকে বাংলাদেশে ব্রিটেনের উন্নয়ন সাহায্য আগামী দিনগুলোতেও অব্যাহত থাকবে-এমনটাই বলা হয়েছে বলে বাংলানিউজকে জানান সাবরিনা।

বৈঠকে খালেদা জিয়ার সাথে ছিলেন তার সফরসঙ্গি নেতারা এবং এলেন ডানকানের সাথে ছিলেন সাবরিনা হোসেন।

বাংলাদেশ সময় ১৭৩০ ঘণ্টা, মে ১৯, ২০১১
Link to Article



0 comments:

Post a comment

Popular Posts