Syed Anas Pasha

Syed Anas Pasha

Banglanews24.com::: লন্ডনে স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের সঙ্গে রোশনারার বৈঠক

লন্ডন: বাংলাদেশি বংশোদ্ভুত ব্রিটিশ এমপি ও শ্যাডো আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী রোশনারা আলী ব্রিটেন প্রবাসী বাংলাদেশিদের দেশে রেখে আসা বাড়িঘর জায়গা জমি দখলমুক্ত রাখতে বাংলাদেশ সরকারের সহযোগিতা কামনা করেছেন।

মঙ্গলবার বাংলাদেশ সময় বিকাল সাড়ে চারটায় পশ্চিম লন্ডনের তারা হোটেলে স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের সাথে সাক্ষাত করে রোশনারা এই সহযোগীতা কামনা করেন।

বৈঠকে উপস্থিত আওয়ামী লীগ নেতা আতাউর রহমান শামিম বাংলানিউজকে জানান, প্রায় ৪৫ মিনিটের এই বৈঠকে রোশনারা ব্রিটেনে বসবাসরত বাংলাদেশীদের বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে আলোচনা করেন।

রোশনারা বাংলাদেশে প্রবাসীদের রেখে আসা জায়গা জমি বেদখল হওয়ার কিছু কিছু ঘটনা সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, তাঁর নিজ নির্বাচনী এলাকার অনেক প্রবাসী বাংলাদেশি এ বিষয়ে তাঁর কাছে অভিযোগ করেছেন।

রোশনারা বলেন, প্রবাসীদের সম্পত্তি জবর দখলের বিভিন্ন ঘটনায় তাদের নিজেদের আত্মীয় স্বজনের জড়িত থাকার বিষটিও তাঁকে অনেকে জানিয়েছেন, যা খুবই দু:খজনক।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের আইন শৃংখলা পরিস্থিতিতে সন্তোষ প্রকাশ করে বাংলাদেশি বংশোদ্ভুত ব্রিটিশ এমপি রোশনারা বৈঠকে বলেন, প্রবাসী বাঙালিদের জান মালের নিরাপত্বা বিধানে স্বরাষ্ট্রমন্ত্র্রীর নেতৃত্বে আইন শৃংখলা রক্ষাকারী প্রতিষ্ঠানগুলো কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে এটি তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন।

রোশনারা বলেন ব্রিটেনে বসবাসরত প্রবাসী বাঙালিরা ব্রিটেন-বাংলাদেশ দুদেশের অর্থনীতিতেই ব্যাপক অবদান রাখছে। তাদের এই অবদানের বিনিময় দেয়া যার যার দেশে দু’সরকারেরই দায়িত্ব।

রোশনারার অনুরোধের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন তাকে জানান, অন্যান্য যেকোন সময়ের তুলনায় বাংলাদেশের আইন শৃংখলা পরিস্থিতি এখন অনেক ভালো। শুধু প্রবাসী নয়, দেশের প্রতিটি নাগরিকের জান মালের নিরাপত্বা বিধানে সরকার অঙ্গিকারাবদ্ধ।

ব্রিটিশ এমপি রোশনারাকে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, প্রবাসীদের পৈতৃক সম্পত্তি নিয়ে আদালতে বিচারাধীন কোন বিষয়ে বিচার শেষ না হওয়া পর্যন্ত সরকারের করণীয় কিছু নেই। তবে আদালত কার্যক্রমের বাইরে কেউ যদি জোড়পূর্বক প্রবাসীদের জায়গা জমি জবরদখল করতে চায় তাতে সরকার অবশ্যই প্রতিকারের ব্যবস্থা নেবে। এক্ষেত্রে ভুক্তভোগীরা যেকোন সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অভিযোগ করলে তাৎক্ষনিক ব্যবস্থা নেওয়া হবে বলে স্বরাষ্ট্র মন্ত্রী রোশনারাকে আশ্বস্থ করেন।

প্রবাসীদের বিষয়ে সরকারের আন্তরিকতার কথা উল্লেখ করতে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন পুলিশ হেড কোয়ার্টারে ইতোমধ্যে প্রবাসী মনিটরিং সেল গঠন করা হয়েছে।

সরকারের জঙ্গিবাদ বিরোধী বিভিন্ন পদক্ষেপের কথা রোশনারাকে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, হিজবুথ তাহ্রির বাংলাদেশে একটি নিষিদ্ধ জঙ্গি সংগঠন হলেও ব্রিটেনে এরা প্রকাশ্যে তাদের অপতৎপরতা চালাচ্ছে। এটি ব্রিটিশ সরকারের নজরে আসা উচিত।

মসজিদ মাদ্রাসার নামে ব্রিটেনে ফান্ড রেইজিং করে  সাধারণ প্রবাসী বাংলাদেশিদের কাছ থেকে আদায় করা অর্থ বাংলাদেশে সঠিক খাতে ব্যয় হয় কি না এ বিষয়টি নিয়েও রোশনারা-সাহারা খাতুন কথা বলেন। রোশনারা বিষয়টি নজরে রাখার জন্যে স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ জানালে সাহারা খাতুন বলেন এসব বিষয়ে সরকারের কঠোর নজরদারি রয়েছে।

উল্লেখ্য, ৫ দিনের এক সফরে স্বরাষ্ট্র মন্ত্রী সাহারা খাতুন বর্তমানে লন্ডনে রয়েছেন। মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১১ টায় ব্রিটিশ হোম সেক্রেটারি থেরেসা মে’র সাথে বৈঠক হওয়ার কথা রয়েছে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর। এর আগে তিনি হাউস অব কমন্সে অলপার্টি পার্লামেন্টারী গ্রুপ এর সাথে এক বৈঠকে মিলিত হবেন।

 বাংলাদেশ সময়: ২৩০৭ ঘণ্টা, জুন ০৭, ২০১১
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts