Syed Anas Pasha

Syed Anas Pasha

Banglanews24.com::::: লন্ডনে জুরিস্ট কাউন্সিল অ্যাওয়ার্ড নিলেন প্রধান বিচারপতি

লন্ডন: গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠায় ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে ইন্টারন্যাশনাল জুরিস্ট কাউন্সিল অ্যাওয়ার্ড ২০১১ পেলেন বাংলাদেশের প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেন।

লন্ডনের ক্রাউন প্লাজা হোটেলে মঙ্গলবার জুরিস্ট অন জুডিশিয়াল রিফর্ম বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশের প্রধান বিচারপতিকে এ অ্যাওয়াড তুলে দেন যুক্তরাজ্যের প্রধান বিচারপতি ও সুপ্রিম কোর্টের সভাপতি রাইট অনারেবল লর্ড ফিলিপস।

কনফারেন্সে বিশ্বের বিভিন্ন দেশের প্রধান বিচারপতি, বিচারক, আইনজীবীসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক এই সম্মেলন উদ্বোধন করেন ব্রিটেনের ডাইরেক্টর অব পাবলিক প্রসিকিউটর লর্ড গ্রিন কিউসি।

সম্মেলনে বাংলাদেশের প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেন একটি প্রবন্ধ পাঠ করেন। এতে তিনি বলেন, বাংলাদেশের বিচার বিভাগ আজ সম্পূর্ণ স্বাধীন হিসেবে জনগণের আস্থা অর্জন করেছে।

বিচার বিভাগে সরকারের কোনো হস্তক্ষেপ নেই উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, নিম্ন আদালতের বিচারক নিয়োগে সুপ্রিম কোর্টই ভুমিকা রাখছে।
সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে একটি স্বাধীন নিয়োগ কর্তৃপক্ষ বিচারক নিয়োগের কাজ করে উল্লেখ করে তিনি বলেন, `বিচারকদের পারফরমেন্সের উপর ভিত্তি করে বদলি -পদোন্নতির মতো বিষয়গুলোও নির্ধারণ করে থাকে এই কমিশন। এসব বিষয়ে সরকারের কোনও ভূমিকা নেই। `

প্রধান বিচারপতি সম্মেলনে বলেন, `বাংলাদেশে সুপ্রিম কোর্টের বিচারক নিয়োগও হয় প্রধান বিচারপতির পরামর্শ ক্রমে। লিখিত প্রবন্ধে সুপ্রিম কোর্টের সাম্প্রতিক সময়ের আলোচিত মামলা মাজদার হোসেন মামলা ও সংবিধানের ৫ম ও ৭ম সংশোধনী মামলার বৈশিষ্ট্য তুলে ধরে প্রধান বিচারপতি বলেন, `বাংলাদেশে গণতান্ত্রিক শাসনের সর্বোচ্চ মর্যাদা রক্ষায় এইসব মামলার পর্যবেক্ষণ ভবিষ্যতে উদাহরণ হিসেবে আলোচিত হবে।`

সম্মেলনে ‘বিচার বিভাগের দায়বদ্ধতা ও সংস্কার’ এবং ‘রাষ্ট্রের তিনটি অঙ্গের পারস্পরিক সম্পর্ক’ শীর্ষক দুটো অধিবেশনে বাংলাদেশের প্রধান বিচারপতি সভাপতিত্ব করেন।

`জুরিস্ট অন জুডিশিয়াল রিফর্মস` শীর্ষক এই সম্মেলনে প্রধান বিচারপতির সফরসঙ্গী বাংলাদেশের সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি সামসুদ্দিন চৌধুরী মানিকও ‘গণতন্ত্রের পক্ষে সুপ্রিম কোর্টের ভূমিকা’ শীর্ষক একটি প্রবন্ধ পাঠ করেন।

যুক্তরাজ্যের প্রধান বিচারপতি রাইট অনারেবল লর্ড ফিলিপস ছাড়াও দিনব্যাপী এই সম্মেলনে উল্লেখযোগ্যদের মধ্যে ছিলেন, রুয়ান্ডা ওয়ারক্রাইমস ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর বিচারপতি হাসান জেলো, ব্রিটিশ হাইকোর্টের বিচারপতি স্যার গোভিন লাইটম্যান, সিয়েরা লিয়নের ওয়ারক্রাইমস ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর স্যার জেজমেন্ট ডি সিলভা কিউসিসহ বিশ্বের বিভিন্ন দেশের বিচারক ও গুরুত্বপূর্ণ ব্যক্তিরা।

ইন্টারন্যাশনেল জুরিস্ট কাউন্সিল অ্যাওয়ার্ড ২০১১ গ্রহণ করে বাংলাদেশের প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেন বলেন, `এই অ্যাওয়ার্ড বাংলাদেশের স্বাধীন ও নিরপেক্ষ বিচার ব্যবস্থার প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি বলেই আমি মনে করি। তিনি বাংলাদেশকে এই অ্যাওয়ার্ড প্রদান করায় কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বিশ্ব সম্প্রদায়ের আস্থা ও বিশ্বাস রক্ষায় এই অ্যাওয়ার্ড বাংলাদেশের বিচার বিভাগকে উৎসাহ যোগাবে।`

এ সময় প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেন যুক্তরাজ্যের প্রধান বিচারপতিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। জবাবে যুক্তরাজ্যের প্রধান বিচারপতি ভবিষ্যতে কোনও এক সময় বাংলাদেশ সফরের আশাবাদ ব্যক্ত করে বাংলাদেশের বিচার বিভাগের বলিষষ্ঠ ও নিরপেক্ষ ভূমিকার প্রশংসা করেন।

বাংলাদেশ সময় ২২১০ ঘণ্টা, জুন ২২, ২০১১
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts