Syed Anas Pasha

Syed Anas Pasha

Banglanews24.com:::::::৭১-এর যুদ্ধাপরাধের বিচার নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে সেমিনার

লন্ডন: ৭১-এ বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় যুদ্ধাপরাধে অভিযুক্তদের বিচারের সমর্থনে এবার সেমিনার অনুষ্ঠিত হতে যাচ্ছে ব্রিটিশ পার্লামেন্টে।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ‘লিবারেশন’- এর উদ্যোগে অনুষ্ঠিত ‘বিচারের অন্বেষণে’ শীর্ষক এই সেমিনারটি অনুষ্ঠিত হবে আগামী ১৩ জুন, সোমবার, বাংলাদেশ সময় রাত ১১টায় হাউস অব কমন্সের কমিটি রুম ৮-এ।

সেমিনারে অতিথি আলোচক হিসেবে উপস্থিত থাকবেন- সেক্টর কমান্ডার্স ফোরামের সেক্রেটারি জেনারেল ও বাংলাদেশের সাবেক সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল হারুন অর রশীদ (বীর প্রতীক)।

লিবারেশনের চেয়ারম্যান লেবার দলের এমপি জেরিমি করভিন ও জেনারেল সেক্রেটারি প্রবীণ মানবাধিকারকর্মী ম্যাগি বাওডেন বাংলানিউজের কাছে পাঠানো আমন্ত্রণপত্রে বলেন, ‘দীর্ঘ সংগ্রামের পর বাংলাদেশের জন্মলগ্নে মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত অভিযুক্ত যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম শুরু হয়েছে।’

‘৭১ এ যুদ্ধপরাধের শিকার মানুষজন কীভাবে ন্যায়বিচার পেতে পারেন এবং এই বিচার সম্পন্ন করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয় ও তা আদায়ের বিষয়টি আলোচনা হবে এই সেমিনারে।

সেমিনারের অন্যতম সহযোগী সংগঠন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার নেতা আনসার আহমেদ উল্লা বাংলানিউজকে জানান, ‘ব্রিটিশ এমপি, মানবাধিকার সংগঠনসহ সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কাছে ইতোমধ্যে সেমিনারের আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে।’

লিবারেশনের কর্মকর্তা সুজিত সেন বাংলানিউজকে বলেন, ‘মানবতাবিরোধী অপরাধের শিকার লোকজনকে দীর্ঘ চল্লিশ বছর অপেক্ষা করতে হয়েছে বিচারের জন্যে।’

সুজিত আরও জানান, ফিলিস্তিনসহ বিশ্বের বিভিন্ন দেশে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে সোচ্চার আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা।

সূত্র জানায়, বাংলাদেশের প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমামের সেমিনারে উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়া আওয়ামী লীগ নেতা সাবের হোসেন চৌধুরীও উপস্থিত থাকতে পারেন।

বাংলাদেশ সময় : ১৭৩০ ঘণ্টা,এম ২১, ২০১১
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts