Syed Anas Pasha

Syed Anas Pasha

banglanews24.com::::::ব্রিটেনের বিরোধী দলীয় নেতার সঙ্গে খালেদার সাক্ষাৎ: সরকারের ছত্রছায়ায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ

লন্ডন: সরকারের ছত্রছায়ায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

ব্রিটিশ লেবার পার্টি ও বিরোধী দলীয় নেতা এড মিলিব্যান্ডের সঙ্গে সাক্ষাতে তিনি এসব অভিযোগ করেন।

বাংলাদেশ সময় মঙ্গলবার সন্ধ্যা ৭ টায় হাউস অব কমন্সে এই সাক্ষাত অনুষ্ঠিত হয়।

দুই বিরোধী দলীয় নেতা ২০ মিনিটের এই সাক্ষাতে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। আলোচনায় সীমান্তে বিএসএফের হাতে বাংলাদেশিদের নিহত হওয়ার ঘটনা ও পানির স্বাভাবিক প্রবাহে বাধা সৃষ্টি করায় বাংলাদেশের কৃষি ব্যবস্থা ক্ষতিগ্রস্থ হওয়ার বিষয়টি তুলে ধরেন খালেদা জিয়া।

সরকারের ছত্রছায়ায় বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের অহরহ ঘটনা ঘটছে বলেও জানান তিনি।

বৈঠকে চেয়ারপারসনের উপদেষ্টা শমসের মুবিন চৌধুরী, ড. ওসমান ফারুক এবং সাবিহ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন। এড মিলিব্যান্ডের সঙ্গে ছিলেন লেবার পার্টির ডেপুটি লিডার হ্যারিয়েট হ্যারমেন ও বাংলাদেশি বংশোদ্ভুত লেবার দলীয় এমপি শ্যাডো আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী রোশনারা আলী।

বৈঠক শেষে বাইরে উপস্থিত বাংলাদেশি সাংবাদিকদের কাছে সংক্ষিপ্ত প্রতিক্রিয়া ব্যক্ত করেন খালেদা জিয়া, ব্রিটিশ লেবার পার্টির ডেপুটি লিডার হ্যারিয়েট হারমেন ও রোশনারা আলী।

বৈঠক শেষে শ্যাডো ইন্টারন্যাশনেল ডেভোলাপমেন্ট মিনিস্টার রোশনারা আলী সাংবাদিকদের জানান, দুই দেশের স্বার্থ সংশি¬ষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়েছে বিরোধী দলের নেতার। বাংলাদেশের পক্ষ থেকে চলমান রাজনৈতিক অবস্থা সংশি¬ষ্ট বিভিন্ন বিষয় উত্থাপন করা হয়। লেবার পার্টির পক্ষ থেকে বিষয়গুলো নিয়ে বাংলাদেশ সরকারের মনোভাব জানার চেষ্টা করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে।

বৈঠক সূত্রে জানা যায়, গণতন্ত্র, আইনের শাসন ও মানবাধিকার রক্ষায় বর্তমান সরকারের ব্যর্থতার বিষয়টি লেবার পার্টি নেতা এড মিলিব্যান্ডকে অবহিত করা হয়। বাংলাদেশকে এসব সংকট থেকে বের করে নিয়ে আসতে লেবার পার্টি প্রভাব কাজে লাগানোর অনুরোধ জানান খালেদা জিয়া। জবাবে ব্রিটিশ বিরোধী দলের পক্ষ থেকে এসব বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনার আশ্বাস দেওয়া হয়।

বৈঠকে উপস্থিত বিএনপি নেতাদের সূত্র জানায়, বাংলাদেশের বিরোধী দলীয় নেত্রীকে আন্তরিক অভ্যর্থনা জানানো হয়েছে ব্রিটিশ লেবার পার্টির নেতার পক্ষ থেকে। লেবার পার্টির ডেপুটি লিডার হ্যারিয়েট হ্যারমেন তিন বারের নির্বাচিত প্রধানমন্ত্রী হিসেবে খালেদাকে নারী রাজনীতিকদের অহঙ্কার হিসেবে আখ্যায়িত করেন।

বুধবার লন্ডন সময় সাড়ে ১২ টায় অল পার্টি পার্লামেন্টারি হিউম্যান রাইটস কমিটির ভাইস চেয়ার লর্ড এভিভারি এবং বৃহস্পতিবার বিকেলে ব্রিটেনের ইন্টারন্যাশনেল ডেভোলাপমেন্ট মন্ত্রী এলেন ডানকান এবং ব্রিটিশ ফরেন অফিসের জুনিয়র মন্ত্রী লিবডেম দলীয় এমপি এন্ড্রু বিলিংহামের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে খালেদা জিয়ার।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, মে ১৮, ২০১১
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts