Syed Anas Pasha

Syed Anas Pasha

Banglanews24.com::::::: লন্ডনে রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী অনুষ্ঠান

Photo: Bangladesh Highcommission, London
সৈয়দ আনাস পাশা, লন্ডন করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লন্ডন: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশততম জন্মবার্ষিকী উপলক্ষে সরকারি কর্মসূচির অংশ হিসেবে লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের আয়োজনে অনুষ্ঠিত হলো ‘আজি এ আনন্দ সন্ধ্যা’।
এ অনুষ্ঠানে রবীন্দ্রনাথকে মানবজাতীর শান্তি ও সম্প্রীতির সোপান হিসেবে অভিহিত করা হয়েছে।

বৃহস্পতিবার লন্ডন সময় বিকেলে কেন্দ্রীয় লন্ডনের ব্যাডেন পাওয়েল হলে আয়োজিত এই অনুষ্ঠানে ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ড: সাইদুর রহমান খান ছাড়াও আলোচনায় অংশ নেন ৭১ এর মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতার খ্যাত ব্যক্তিত্ব কবি বেলাল মোহাম্মদ ও ক্যামব্রিজ ইউনিভার্সিটির অধ্যাপক খ্যাতিমান সঙ্গীত বিশেষজ্ঞ ম্যাথিউ প্রিটকার্ড। পরে ছিল বিশেষ সাংস্কৃতিক পরিবেশনা ‘আজি এ আনন্দ সন্ধ্যা’। এতে রাজনীতিক, সাংবাদিক, সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিতসহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

হাইকমিশনার ডঃ সাইদুর রহমান খান বলেন, রবীন্দ্রনাথের সার্ধশততম জন্ম জয়ন্তী বাংলাদেশ-ভারত যৌথভাবে পালন করছে। ২০১০ সালের জানুয়ারি মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লী সফরের সময় জন্ম জয়ন্তী পালনের এই কর্মসূচি ঘোষিত হয়।

তিনি আরও বলেন, দু‘দশের জাতীয় সঙ্গীতের রচয়িতা কবিগুরু রবীন্দ্রনাথ। তিনি আমাদের শান্তি ও সম্প্রীতির সোপান, দুদেশের জনগণের মধ্যে সেতুবন্ধন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে তাঁর লেখা গান আমাদের প্রেরণা দিয়েছে, শক্তি যুগিয়েছে। একটি অসাম্প্রদায়িক, মানবিকতা সম্পন্ন সমাজ গড়ার চলমান সংগ্রামে রবীন্দ্রনাথই আমাদের পথ প্রদর্শক।

কবি বেলাল মোহাম্মদ বলেন, কবিগুরু শুধু বাংলাদেশ-ভারত নয়, সমগ্র বিশ্ববাসীর সম্পদ। আর তাইতো তিনি বিশ্ব কবি। সব কিছুর উর্ধ্বে তাঁর প্রতি আমাদের সম্মান জানাতে হবে।

সঙ্গীত বিশেষজ্ঞ ম্যাথিউ প্রিটকার্ড রবীন্দ্রনাথের সার্ধশততম জন্মজয়ন্তী পালনে বাংলাদেশ-ভারতের যৌথ উদ্যোগের প্রশংসা করে বলেন, রবীন্দ্র চর্চা আমাদের মানবতাবাদী হতে শেখায়।

রবীন্দ্র সঙ্গীতানুষ্ঠানে লন্ডনে বসবাসকারী বাংলাদেশ ও পশ্চিম বঙ্গের বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী ও জেনেভায় বসবাসরত ডঃ ইকবাল আহমেদ ও মিসেস সাকেরা আহমেদ অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, মে ১৪, ২০১১
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts