Syed Anas Pasha

Syed Anas Pasha

সমকাল: সাংবাদিকদের একটাই প্রশ্ন : শেখ হাসিনা কবে দেশে ফিরছেন

সৈয়দ আনাস পাশা, লন্ডন
আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এখনো ব্যস্ত সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে নিয়ে। গত ২২ এপ্রিল লন্ডনে হিথ্রো বিমানবন্দরে ব্রিটিশ এয়ারওয়েজ তাকে বাংলাদেশের বোডর্িং পাস দিতে রাজি না হওয়ার পর থেকেই তার সম্পর্কে বিদেশি সাংবাদিকরা আগ্রহী হয়ে ওঠেন। গত বুধবার বাংলাদেশ সরকার দেশে ফেরার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেও তার প্রতি বিদেশি মিডিয়ার আকর্ষণ কমেনি। বরং আরো বেড়ে গেছে। এখন সবারই জানার বিষয়, কবে তিনি দেশে ফিরছেন।
প্রায় প্রতিদিনই কোনো না কোনো মিডিয়াকে সাক্ষাৎকার দিচ্ছেন শেখ হাসিনা। এতে তিনি ক্লান্ত অনুভব করছেন বলেও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা গত বুধবার বাংলাদেশি সাংবাদিকদের জানিয়েছেন।
গতকাল শুক্রবার দুপুরে শেখ হাসিনা সাক্ষাৎকার দেন আল জাজিরার ব্রিটিশ সাংবাদিক ডেভিড ফদ্ধস্টকে। তার কাছে ফদ্ধস্টসহ বিদেশি মিডিয়ার সব সাংবাদিকের এখন একই প্রশ্ন_ তিনি দেশে যাচ্ছেন কবে। নিষেধাজ্ঞা প্রত্যাহারের আগে ব্রিটেনে নেওয়া তার কর্মসূচিগুলো শেষ করেই দেশে যেতে চান বলে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেভিড ফদ্ধস্টকে জানিয়েছেন। তিনি শিগগিরই দেশে ফিরবেন বলেও জানান। তবে নির্দিষ্ঠ কোনো তারিখ তিনি বলেননি। আওয়ামী লীগের সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আবদুস সোবহান গোলাপ সমকালকে বলেন, শেখ হাসিনা দেশের র্বতমান পরিস্থিতি সম্পর্কে ডেভিড ফদ্ধস্টকে জানিয়েছেন।
খালেদা জিয়াকে প্রতি্দ্বন্দী মনে করেন কি-না ডেভিড ফদ্ধস্টের এ প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, তিনি কাউকে তার প্রতি্দ্বন্দী মনে করেন না। দেশে দ্রুত নির্বাচন চান বলেও তিনি এ সময় জানান।
শেখ হাসিনা কখন দেশে যাচ্ছেন সেদিকেই এখন বিদেশি সাংবাদিকদের দৃষ্টি। তারা বাংলাদেশি সাংবাদিকদের কাছ থেকেও এ বিষয়ে জানার চেষ্ঠা করছেন। বিদেশি সাংবাদিকদের সাক্ষাৎকার দেওয়ার পাশাপাশি ব্রিটিশ এমপি ও রাজনীতিকদের সঙ্গে শেখ হাসিনার দেখা-সাক্ষাৎ অব্যাহত রয়েছে। তিনি ব্রিটিশ রাজনীতিকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছেন।
আগামী বুধবার লন্ডনে আয়োজিত একটি আন্তর্জাতিক মানবাধিকার সেমিনারে শেখ হাসিনা বক্তব্য রাখবেন। হাউস অব লর্ডস, হাউস অব কমন্সের সদস্যরাসহ আন্তর্জাতিক মানবাধিকার নেতারা সেমিনারে বক্তব্য রাখবেন।
এদিকে ইউএনবি জানায়, আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা আগামী ৩ মের পর দেশে ফিরবেন। দেশে ফেরার আগে ১ মে তিনি লন্ডন স্কুল অব ইকোনমিক্সে ভাষণ দেবেন। ৩ মে তিনি কমনওয়েলথ মহাসচিব ডন ম্যাককিননের সঙ্গে সাক্ষাৎ করবেন।
আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম ইউএনবিকে জানান, সংসদ ভবন সোনালী ব্যাংক শাখায় শেখ হাসিনার ব্যক্তিগত অ্যাকাউন্ট রয়েছে। এছাড়া বঙ্গবল্পুব্দ ট্রাস্ট ফান্ডের ৩টি হিসাব অগ্রণী, মার্কেন্টাইল ও স্ট্যান্ডার্ড ব্যাংকে রয়েছে। এগুলো যৌথ স্বাক্ষরের মাধ্যমে পরিচালনা করা হয়। বঙ্গবল্পুব্দর অনুরাগী ও সমাজসেবকরা এই তহবিলের জোগানদাতা।

২৮ এপ্রিল' ২০০৭
Link to Article

0 comments:

Post a Comment

Popular Posts