Syed Anas Pasha

Syed Anas Pasha

সমকাল: বৈঠকের গুঞ্জন কানে নিয়ে লন্ডন ছাড়লেন হাসিনা-এরশাদ

সৈয়দ আনাস পাশা, লন্ডন

শেখ হাসিনার সঙ্গে লন্ডনে জাতীয় পার্টিরর ভারপ্রাপ্ত চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমদু ও প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমদ বাবলুর বৈঠক হয়েছে বলে নতুন আরেকটি গুঞ্জন ডালপালা ছড়িয়েছে। সে গুঞ্জন কানে নিয়েই লন্ডন ছেড়েছেন সাবেক প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ও সাবেক রাষ্ঠ্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ।

যুক্তরাষ্ট্রে্রর ডালাসের উদ্দেশে হিথরো বিমানবন্দর ছেড়ে যাওয়ার সময় শেখ হাসিনার সহযাত্রী ছিলেন তার ছেলে সজীব ওয়াজেদ জয়, পুত্রবধহৃ ক্রিসি্টন ওভারমায়ার ও আওয়ামী লীগের পরিবেশ বিষয়ক সম্পাদক ড. হাছান মাহমদু। ছেলে জয় ও পুত্রবধহৃ ক্রিসি্টন বুধবার রাতে ফিনল্যান্ড থেকে লন্ডন এসেছিলেন শেখ হাসিনাকে যুক্তরাষ্ট্রে নিয়ে যেতে।
আওয়ামী লীগ সভানেত্রীকে বিদায় জানাতে হিথরো বিমানবন্দরে উপস্থিত ছিলেন তার বোন শেখ রেহানা, বোনের মেয়ে রূপন্তি, যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি আলহাজ সামসদু্দিন খান, উপদেষ্ঠা পরিষদের চেয়ারম্যান সুলতান শরীফ, ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ গনি, সহ-সভাপতি জালাল উদ্দিন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক প্রমুখ।
জাপা চেয়ারম্যান ও সাবেক রাষ্ঠ্রপতি এরশাদকে বিমানবন্দরে বিদায় জানান যুক্তরাজ্য জাপার ভারপ্রাপ্ত সভাপতি হাফিজ মজির উদ্দিন, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব সেলিম উদ্দিন, জাপা নেতা সামসুল হক, মামুনুর রশীদ, শামসুল ইসলাম সেলিম প্রমুখ।
এদিকে হাসিনা ও এরশাদের লন্ডন ত্যাগের মাধ্যমে তাদের মধ্যে বৈঠক হওয়ার গুঞ্জনটি থিতিয়ে আসতে না আসতেই আরেকটি কথিত বৈঠক নিয়ে বাংলাদেশের একটি পত্রিকায় প্রকাশিত খবরে লন্ডনের বাঙালি কমিউনিটিতে শুরু হয়েছে নানা কানাঘুষা। ১৮ জুলাই জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমদু ও প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন বাবলুর সঙ্গে লন্ডনে শেখ হাসিনার কথিত বৈঠকের খবরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্ঠাম-লীর চেয়ারম্যান সুলতান শরীফ, সহ-সভাপতি জালাল উদ্দিন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক। এ প্রতিবেদককে তারা বলেন, রাজনৈতিক দলের নেতাদের মধ্যে বৈঠক হওয়া তো কোনো অস্বাভাবিক কিছু নয়। কিন্তু কোনো নির্ভরযোগ্য তথ্য ছাড়া ভুল খবর প্রকাশ করা তো মোটেই ঠিক নয়। জাপা চেয়ারম্যান এরশাদের সঙ্গে শেখ হাসিনার বৈঠকের গুজবের রেশ কাটতে না কাটতেই জাপার আরো দু'জন নেতার সঙ্গে বৈঠকের নতুন গুজব সৃষ্টি করে কার কী লাভ, তা আমরা বুঝতে পারছি না।
নাম প্রকাশে অনিচ্ছুক আরেকজন আওয়ামী লীগ নেতা সমকালকে বলেন, এরশাদের পর আনিস-বাবলুর সঙ্গে বৈঠকের গুজব শুনে শেখ হাসিনা বলেছেন, আমাকে জড়িয়ে এ ধরনের অনেক গুজব তো অতীতেও হয়েছে; সুতরাং এগুলোতে কান দেওয়ার দরকার কী? ওই নেতা জানান, এ ক'দিন বাংলাদেশের প্রতিটি খবরের কাগজই শেখ হাসিনা খুঁটিয়ে খুঁটিয়ে পড়েছেন, টিভি চ্যানেলগুলোর খবরও শুনেছেন।
আনিস-বাবলু র্বতমানে বা গত কয়েকদিন লন্ডনে ছিলেন কি-না, এ প্রশ্নের জবাবে যুক্তরাজ্য জাপা সেত্রেক্রটারি মুজিবুর রহমান প্রথমে পাল্টা প্রশ্ন করেন, 'কোন আনিস?'

এদিকে এরশাদ এবং ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমদু ও জিয়াউদ্দিন বাবলুর সঙ্গে শেখ হাসিনার বৈঠক সম্পর্কে বিশিষ্ঠ সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরীর প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, 'আমার আর প্রতিক্রিয়ার দরকার কি? যতটুকু জানি এগুলো স্রেফ গুজব।'
এরশাদের লন্ডন সফরের উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে গাফ্ফার চৌধুরী বলেন, 'আমার মনে হয়, এরশাদ সাহেব মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে তার পুরনো সম্পর্ক নবায়ন করার চেষ্ঠা করার জন্যই লন্ডন এসেছিলেন। মধ্যপ্রাচ্যে গিয়ে এই চেষ্ঠা করলে হয়তো অনেকের নজর এড়ানো যাবে না। তাছাড়া ভারতের সঙ্গেও একটি সম্পর্ক ডেভেলপ করা যায় কি-না, এ ধরনের একটি চেষ্ঠাও হয়তো ছিল।'

২৫ জুলাই ২০০৮
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts