Syed Anas Pasha

Syed Anas Pasha

সমকাল: ক'ওয়েলথ মহাসচিবের সঙ্গে বৈঠক: অবাধ ও নিরপেক্ষ নির্বাচন করাই এ সরকারের মূল কাজ : শেখ হাসিনা

সৈয়দ আনাস পাশা, লন্ডন

কমনওয়েলথ মহাসচিব ডোনাল্ড সি ম্যাককিননকে আওয়ামী লীগ সভানেত্রী ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করাই হলো তত্ত্বাবধায়ক সরকারের মূল কাজ। কিন্তু সংবিধান অনুযায়ী নির্দিষ্ঠ ৯০ দিন পেরিয়ে গেলেও এ ব্যাপারে সরকারের কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না। কমনওয়েলথ মহাসচিবের সঙ্গে গত বৃহস্পতিবার এক বৈঠকে শেখ হাসিনা যত দ্রুত সম্ভব দেশে একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের ওপর গুরুত্ব আরোপ করেন। লন্ডনে কমনওয়েলথ সচিবালয় মারলবরা হাউসে অনুষ্ঠিত বৈঠকে শেখ হাসিনা কমনওয়েলথ মহাসচিবকে জানান, ২০০০ সালের ভোটার তালিকা আপগ্রেড করা ও প্রয়োজনে ৬টি সিটি কর্পোরেশনে ছবিসহ ভোটার তালিকা প্রস্থুত করেই অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আয়োজন করা সম্ভব। এ সময় শেখ হাসিনার সঙ্গে ছিলেন শেখ রেহানা, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সামসদু্দিন খান, জালাল উদ্দিন, এমএ রহিম প্রমুখ। কমনওয়েলথ মহাসচিবের সঙ্গে ছিলেন তার হেড অব দ্য সেত্রেক্রটারি ও পলিটিক্যাল সেত্রেক্রটারি।
শেখ হাসিনা বলেন, নির্ধারিত ৯০ দিন পার হওয়ায় তিনি আমেরিকায় থেকে নির্বাচন আয়োজনের দাবি জানানোর পর তার বিরুদ্ধে অ্যাকশনে নামে সরকার। তিনি বলেন, সরকার তার নামে চাঁদাবাজির মামলা ও খুনের মামলা দিয়েছে।
শেখ হাসিনার সফরসঙ্গী আওয়ামী লীগের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আবদুস সোবহান গোলাপ ও যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা এমএ রহিম সূত্রে জানা যায়, বৈঠকে শেখ হাসিনা কমনওয়েলথ মহাসচিবকে তার দেশে ফেরার নিষেধাজ্ঞা জারি ও পরে প্রত্যাহার থেকে শুরু করে অবিলল্ফে্ব নির্বাচনের দাবিতে তার অবস্থানসহ বাংলাদেশের সাল্ফপ্রতিক অবস্থা সম্পর্কে বিস্তারিত অবহিত করেন।

৫ মে' ২০০৭
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts