Syed Anas Pasha

Syed Anas Pasha

সমকাল: লন্ডনে সেমিনারে শেখ হাসিনা: বিএনপির সঙ্গে কোনো ঐক্য হতে পারে না

সৈয়দ আনাস পাশা, লন্ডন

জাতীয় নির্বাচনের দাবিতে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে ঐকেয়ার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, দেশের এ অবস্থার জন্য যারা দায়ী তাদের সঙ্গে কোনো ঐক্য হতে পারে না।

সেমিনারে শেখ হাসিনা বলেন, দারিদ্র্য আমাদের অন্যতম প্রধান সমস্যা। কিন্তু জনগণকে সঙ্গে নিয়ে এ সমস্যা থেকে বেরিয়ে আসা আমাদের জন্য খুব একটি কঠিন বিষয় নয়। র্বতমান তত্ত্বাবধায়ক সরকার সম্পর্কে তিনি বলেন, এ সরকার একটি অনির্বাচিত ও অসাংবিধানিক সরকার। সংবিধান মোতাবেক যে মেয়াদ তাদের জন্য নির্দিষ্ঠ ছিল, তা অনেক আগেই অতিক্রান্ত হয়েছে। সুতরাং বাধ্য হয়েই এ সরকারকে অসাংবিধানিক বলতে হচ্ছে।
তিনি বলেন, বিভিন্ন সেক্টরের সংস্কার কার্যক্রমও থমকে গেছে বলেই মনে হচ্ছে। বিচার বিভাগ পৃথক করার বিষয়টি এখনো সল্ফঙ্ন্ন হয়নি। সরকার যদি সংস্কারের ব্যাপারে আসলেই আন্তরিক হয়, তবে একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমেই তা সম্ভব। কারণ সংস্কার একটি চলমান প্রক্রিয়া। নির্বাচিত সরকারকেই তা এগিয়ে নিতে হবে। আওয়ামী লীগ সভানেত্রী বলেন, সরকারকে বলতে হবে আসলেই তারা কতদিন ক্ষমতায় থাকতে চায়।
প্রশ্নোত্তর পবরাউ দলে সংস্কারের দাবি সম্পর্কে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগে সংস্কার একটি চলমান প্রক্রিয়া। কাউন্সিলের মাধ্যমে আমাদের দলের নেতা নির্বাচিত হন। দলের ২৮ শ' কাউন্সিলর সম্মেলনের মাধ্যমে ঠিক করেন দল কীভাবে চলবে। শেখ হাসিনা বলেন, কারো নিদরাউশে নয়, দলের কাউন্সিলররাই সংস্কার বিষয়ে সিদ্ধান্ত নেবেন।
জেরিমি করভিন বলেন, আমরা বাংলাদেশে একটি গণতান্ত্রিক সরকার দেখতে চাই। যত দ্রুত সম্ভব আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উপস্থিতিতে একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচনের অপেক্ষায় আছি আমরা। আমাদের সরকারকেও আমরা এ ব্যাপারে প্রভাব কাজে লাগাতে বলেছি। তিনি বলেন, ব্রিটেন বাংলাদেশের অন্যতম বড় সাহায্যদাতা দেশ। সুতরাং বাংলাদেশের ভালোমন্দের দিকে ব্রিটেনকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে।

৪ মে' ২০০৭
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts