Syed Anas Pasha

Syed Anas Pasha

মায়ের দুঃসময়ে অস্থির তারেক!

লন্ডন : দীর্ঘ স্মৃতিবিজড়িত সেনানিবাসের বাড়ি ছাড়ার শেষ মুহূর্তে মা খালেদা জিয়ার কথা ভেবে অস্থির হয়ে উঠেছেন তারেক ।

ঢাকা সেনানিবাসের শহীদ মইনুল রোডের বাড়ির দিকে যখন সারা বাংলাদেশের মানুষের দৃষ্টি তখন লন্ডনে নিজ আবাসস্থলে অস্থির সময় কাটিয়েছেন তারেক রহমান।

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক লন্ডনে স্থানীয় সময় শুক্রবার রাতে প্রতিটি মুহূর্ত কখনও পায়চারি করে, কখনও বসে অস্থির সময় কাটিয়েছেন। কিছুণ পরপর ঢাকায় সিনিয়র নেতাদের সঙ্গে করেছেন ফোনালাপ। মায়ের সঙ্গে কথা বলে তাঁকে সাহস যোগানোরও চেষ্টা করেছেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাজ্য বিএনপির একটি সূত্র বাংলানিউজকে এই তথ্য জানিয়েছে।

যুক্তরাজ্য বিএনপির একজন শীর্ষ নেতা রাতের একটি উল্লেখযোগ্য সময় তারেকের সঙ্গে কাটিয়েছেন। স্ত্রী জোবাইদা রহমান এ সময় স্বামীর পাশে ছিলেন।

তারেক ওই সময় মায়ের কথা চিন্তা করে যেমন অস্থির হয়েছেন, তেমনি ভাই আরাফাত রহমান কোকোর অবস্থা জানতেও ছিলেন অস্থির। কোকোর সঙ্গেও তিনি কয়েকবার টেলিফোনে আলাপ করে তাকে সান্ত্বনা দেন বলে জানা গেছে।

নির্ঘুম রাত কাটিয়ে লন্ডন সময় শনিবার সকাল ১০টার দিকে স্ত্রীর চাপে তিনি ঘুমাতে যান।

লন্ডনের সঙ্গে বাংলাদেশের সময়ের পার্থক্য ৬ ঘণ্টা হওয়ায় বাংলাদেশে তখন বিকাল ৪টা। খালেদা জিয়া এরই মধ্যেই বাড়ি ছেড়ে দিয়েছেন বলে চূড়ান্ত খবর আসে তারেকের কাছে।

এদিকে খালেদা জিয়ার বাড়ি ছাড়ার বিষয়টি মানবিক দৃষ্টিকোন থেকে দেখার জন্য বিএনপি মহাসচিব খন্দকার দেলোয়ার হোসেন যে আহবান জানিয়েছিলেন তাতে বিরক্তি প্রকাশ করেছেন তারেক রহমান।

খালেদা জিয়ার বাড়িতে আইনশৃংখলা রাকারী বাহিনীর উপস্থিতি ও বাড়ি ছেড়ে দেওয়ার চাপের খবরে তারেক ঢাকায় টেলিফোন আলাপে দলের একজন সিনিয়র নেতাকে প্রশ্ন করেন, এতো কিছু করার পর লাভ কী হলো? তিনি স্পর্শকাতর বিষয় নিয়ে মন্তব্য করার আগে সিনিয়র নেতাদের নিজেদের মধ্যে আলাপ আলোচনা করার পরামর্শ দেন।

তার বাবার দীর্ঘ স্মৃতিবিজড়িত বাড়িটি থেকে উচ্ছেদের প্রতিবাদে তারেককে সাংবাদিকদের সামনে উপস্থিত হওয়ার পরামর্শ দেন বিএনপি ঘরানার এক সাংবাদিক।  সে পরামর্শ গ্রহণ করেননি তারেক। তারেকের যুক্তি , সাংবাদিক সম্মেলন বা দলীয় কোনো অনুষ্ঠানে উপস্থিত হলে সরকার তার জামিন বাতিল করার সুুযোগ পাবে।

তবে বাড়ি থেকে উচ্ছেদ উদ্যোগের প্রতিক্রিয়া জানাতে যুক্তরাজ্য বিএনপিকে সংবাদ সম্মেলন করতে বলেছেন তিনি। লন্ডন সময় শুক্রবার বিকেলে এই সংবাদ সম্মেলন আহবান করা হয়েছে।

যুক্তরাজ্য বিএনপি সভাপতি ও দলের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কমর উদ্দিন সংবাদ সম্মেলনের কথা স্বীকার করে বাংলানিউজকে বলেন, ‘যে অমানবিক আচরণের মাধ্যমে শহীদ জিয়ার বিধবা পতœী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে বাড়ি থেকে বের করে দেয়া হলো তা ইতিহাসে বিরল।

তারেক রহমানের অস্থির রাত কাটানোর কথা অবশ্য স্বীকার করেননি কমর উদ্দিন।

তিনি বলেন, ‘তারেক রহমান ভালোই আছেন। রাজনীতিতে কতকিছুই তো মোকাবেলা করতে হয়। সরকারি নির্যাতন নিপীড়নসহ সবকিছু মোকাবেলা করার ক্ষমতা তারেক রহমানের আছে।’

তবে ‘এই মুহূর্তে তারেকের কী প্রতিক্রিয়া?’--এমন প্রশ্নের জবাবে তারেকের অত্যন্ত সঙ্গে ঘনিষ্ট এই নেতা বলেন, ‘এ বিষয়ে আমি কী বলব? এটি উনিই ভালো জানেন।’

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১০
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts