Syed Anas Pasha

Syed Anas Pasha

সমকাল: লন্ডনে সংবাদ সম্মেলনে শেখ হাসিনা: সত্যের জয় হয়েছে দ্রুত নির্বাচন চাই

সৈয়দ আনাস পাশা, লন্ডন
আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দ্রুত নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছেন। তিনি নির্বাচনের জন্য বেঁধে দেওয়া ২ বছর সময়ের সঙ্গে দ্বিমত পোষণ করেন। তিনি বলেন, ছবিসহ ভোটার তালিকা দিয়ে নির্বাচন করলেও দুই বছর লাগার কথা নয়। তিনি দ্রুত নির্বাচন আয়োজনে সোচ্চার ভূমিকা পালনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। বুধবার রাতে লন্ডনে (বাংলাদেশ সময় মধ্যরাত) এক সংবাদ সম্মেলনে শেখ হাসিনা এসব মন্তব্য করেন।
তিনি তার দেশে ফেরার নিষেধাজ্ঞা প্রত্যাহারকে সত্য ও ন্যায়ের জয় বলে উল্লেখ করেন। আওয়ামী লীগ সভানেত্রী অবিলল্ফে্ব সরকারের পক্ষ থেকে বিভিন্ন এয়ারলাইন্সে চিঠি দিয়ে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানানোর আহ্বান জানান।
সংবাদ সম্মেলনে শেখ রেহানাসহ যুক্তরাজ্য আওয়ামী লীগের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। লন্ডনের একটি প্রাইমারি স্কুলের ইয়ার-৬ এর ছাত্র মাহাতির তার স্কুলের কাজের অংশ হিসেবে সংবাদ সম্মেলনে উপস্থিত হলে শেখ হাসিনা তাকে আদর করে পাশে বসান।
তার ও খালেদা জিয়ার ব্যাংক অ্যাকাউন্ট তদনেস্নর নিদরাউশ সম্পর্কে সাংবাদিকরা জানতে চাইলে সাবেক প্রধানমন্ত্রী বলেন, শুধু ব্যাংক অ্যাকাউন্ট কেন, সবকিছু তদন্ত করুক। আমার ব্যাংক অ্যাকাউন্টসহ সবকিছু পরিষ্কার।
খালেদা জিয়াকে দেশের বাইরে পাঠানোর চেষ্ঠা সম্পর্কে শেখ হাসিনা বলেন, শুনেছি সরকারের সঙ্গে তার সমঝোতা হয়েছে। তাই যদি হয়, তাহলে তো তার ভালো থাকারই কথা। তবে আমি কাউকে দেশ থেকে বের করে দেওয়ার পক্ষপাতী নই। অপরাধ করলে দেশে রেখেই বিচার করতে হবে। তিনি বলেন, বছরে বছরে হাজার হাজার কোটি টাকা বানাবেন, বিদেশে পাচার করবেন আর বিচার না করে তাকে দেশ থেকে বের করে দেওয়ার চেষ্ঠা হবে, তা হয় না। দেশের মধ্যে রেখেই সব অপরাধের বিচার করতে হবে।
আওয়ামী লীগ সভানেত্রী বলেন, এখন সরকারের মূল দায়িত্ব যত দ্রুত সম্ভব একটি নির্বাচনের আয়োজন করা। আমি চাই দ্রুত একটি নির্বাচন ও জনগণের সরকার। নির্বাচনের জন্য ২ বছর বেঁধে দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, নির্বাচন করতে দুই বছর লাগবে কেন? ভোটার তালিকা হালনাগাদ করতে ছয় সপ্তাহের বেশি সময় লাগার কথা নয়। মেট্রোপলিটন সিটিগুলোতে ছবি দিয়ে ভোটার তালিকার কথা আমরা আগেই বলেছি। এগুলো করতে দুই বছর সময় লাগার কথা নয়।
তিনি বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে আন্তর্জাতিক সল্ফপ্রদায় যেভাবে সোচ্চার হয়েছেন, দ্রুত নির্বাচনের ব্যাপারেও তারা সেভাবে সোচ্চার থাকবেন। কারণ জবাবদিহিতা ছাড়া একটি সরকার দীর্ঘদিন দেশ চালালে গণতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়। নির্বাচিত সরকার ছাড়া দেশ চলতে পারে না।

একজন ব্যক্তি দু'বারের বেশি প্রধানমন্ত্রী হতে পারবেন না_ সুরঞ্জিত সেনগুপ্টেস্নর এ মন্তব্য সম্পর্কে তিনি বলেন, আমাদের দেশে ওয়েস্টমিনিস্টার ধরনের গণতন্ত্র প্রচলিত। প্রত্যেকটা দেশে গণতনে্পর একেকটি নিজস্ব ফর্মুলা থাকে। আমাদের গণতন্ত্র কোন ফর্মুলায় ফেলব তা আলাপ-আলোচনার মাধ্যমে ঠিক করতে হবে।
এদিকে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা গতকাল বৃহস্টঙ্তিবার সাবেক ব্রিটিশ মন্ত্রী ও লেবার দলীয় এমপি কিথভাজ এবং রক্ষণশীল দলের এমপি আন মেনের সঙ্গে হাউস অব কমন্সে বৈঠক করেছেন।

২৭ এপ্রিল'২০০৭
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts