Syed Anas Pasha

Syed Anas Pasha

বাংলানিউজকে ব্রিটিশ এমপি রোশনারা :: ভাষার জন্য রক্ত দেওয়া জাতির গর্বিত উত্তরসূরী আমি

পূর্ব লন্ডনের শহীদ মিনার থেকে : অমর একুশের প্রথম প্রহরে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কস্থ শহীদ মিনারে নেমেছিল জনতার ঢল। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলে বাঙালির ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ২১ শে ফেব্রুয়ারি, সোমবার প্রথম প্রহরে পূর্ব লন্ডনের শহীদ মিনারে হাজারো জনতার সঙ্গে উপস্থিত হয়েছিলেন ব্রিটিশ পার্লামেন্টের এমপি, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র ও ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারসহ আরও অনেকে।

রাত ১২টা ১মিনিট বাজার সঙ্গে সঙ্গে ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ড. সাইদুর রহমান খান শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শুরু হয়। হাইকমিশনারের পর পরই শ্রদ্ধা নিবেদন করেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র লুৎফুর রহমান ও কেন্দ্রীয় শহীদ মিনার কমিটি।

এর পরই বাঙালির ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্যে ফুলের ডালি নিয়ে শহীদ মিনারে উপস্থিত হন ব্রিটিশ পার্লামেন্টের প্রথম বাংলাদেশি বংশোদ্ভুত এমপি রোশনারা আলী। এর পর একে একে শ্রদ্ধা জানান- যুক্তরাজ্য আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, কমিউনিস্ট পার্টি, উদীচী শিল্পীগোষ্ঠী, ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, জাসদ, লন্ডন বাংলা প্রেসকাব, বাংলানিউজ২৪.কম, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটিসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও কমিউনিটি সংগঠন।

তীব্র শীত উপেক্ষা করেও এ মাঝরাতে হাজারো মানুষের পদভারে মুখরিত হয়ে ওঠে আলতাব আলী পার্কের শহীদ মিনার।

পুষ্পস্তবক অর্পণ শেষে বাংলানিউজের কাছে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে রোশনারা আলী বলেন, নিজ মাতৃভাষা রার জন্যে যে জাতি জীবন দেয়, রক্ত দেয়, আমি সেই জাতিরই গর্বিত উত্তরসূরী, ভাবতেই গর্বে আমার বুক ভরে উঠছে।

তিনি বলেন, বাঙালির ভাষা দিবস আজ বিশ্ব সম্প্রদায়ের সম্পত্তি। ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ইউনেস্কো কর্তৃক ঘোষিত হওয়ায় এই দিনটি এখন সারা বিশ্বেই মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে।

রোশনারা বলেন, বাঙালি তাদের ঐতিহাসিক অর্জনের ভাগও সারা বিশ্বকে বিলোতে পারে, ২১ ফেব্রুয়ারির ভাষা শহীদ দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষিত হওয়ায় এটিই প্রমাণ হলো।

বাঙালি সংস্কৃতি পৃথিবীর অন্যতম সমৃদ্ধ একটি সংস্কৃতি উল্লেখ করে তিনি বলেন, এ সমৃদ্ধ সংস্কৃতির সমন্বয়েই ব্রিটেনের বহুসংস্কৃতির সমাজ এতো শক্ত ভিত্তি পেয়েছে। এতে কোন অপশক্তিই বিভেদ সৃষ্টি করতে পারবে না। পূর্ব লন্ডনের শহীদ মিনারে আজকের এই  বিশাল উপস্থিতি তারই প্রমাণ।

পুষ্পস্তবক অর্পণ শেষে হাইকমিশনার ড. সাইদুর রহমান খান সাংবাদিকদের বলেন,  বাঙালি যে বিশ্ব জয়ে এগিয়ে যাচ্ছে তীব্র শীতের এই মধ্যরাতে লন্ডনের শহীদ মিনারে হাজারো মানুষের ঢল তারই প্রমাণ। প্রবাসের মাটিতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে এসে ব্রিটেন প্রবাসী বাঙালিরা আজ যে ঐক্যের জয়গান গাইলেন, তা জাতি হিসেবে আমাদের যেকোন চ্যালেঞ্জ মোকাবেলায় সাহস যোগাবে।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে সাংবাদিকদের বলেন, একটি সাহসী জাতি হিসেবে বাংলাদেশিরা আজ বিশ্ব সম্প্রদায়ে সমাদৃত। বাঙালির ঐতিহাসিক ভাষা আন্দোলন পৃথিবীর প্রতিটি জাতিগোষ্ঠীকেই নিজ নিজ ভাষার প্রতি আরও শ্রদ্ধাশীল, আরও সহানুভূতিপ্রবণ হতে প্রেরণা জোগাবে।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১১
Link to Article

0 comments:

Post a comment

Popular Posts